ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পূর্বাচলে রাজউকের হয়রানীর প্রতিবাদে আদিবাসিদের মানববন্ধন

মাহবুব আলম প্রিয়, রূপগঞ্জ
🕐 ৬:১৭ অপরাহ্ণ, মে ৩১, ২০২৩

পূর্বাচলে রাজউকের হয়রানীর প্রতিবাদে আদিবাসিদের মানববন্ধন

রাজউকের অধীনে নির্মানাধীন পরিকল্পিত আবাসন প্রকল্প পূর্বাচলের সকল মূল আদিবাসীদের নামে প্লট বরাদ্দসহ ৯ দফা দাবী ও কাগজে ত্রুটির অযুহাতে রাজউকের হয়রানির প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে।

বুধবার (৩১ মে) দুপুরে পূর্বাচলের ৩শ ফুট সড়কের ৩নং সেক্টর সমু মার্কেট এলাকায় এ কর্মসূচিতে হাজারো স্থানীয় আদিবাসীরা অংশ নেয়। এ সময় আদিবাসিদের ৯ দফা দাবীর সঙ্গে একাত্মতা ঘোষণা করেন পূর্বাচলের আদিবাসি ও রূপগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাউদ্দিন ভুঁইয়া ও গাজীপুরের কালীগঞ্জের নাগরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলিউর রহমান অলি, আওয়ামী লীগ নেতা দিল মোহাম্মদ দিলু, সৈয়দ মারফত আলী, উপজেলা স্বেচ্চাসেবকলীগ নেতা ইমন হাসান খোকন, আক্তারুজ্জামানসহ স্থানীয় নেতৃবৃন্দ।

এ সময় আদিবাসিদের পক্ষে রূপগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন পূর্বাচলের সকল আদিবাসী প্লট পাবে। কিন্তু ৬ হাজার আদিবাসীর পর আরও ৩ হাজারের অধিক আদিবাসী কাগজে ত্রুটি অযুহাতে এখনো প্লট পায়নি। তাছাড়া স্বামী-স্ত্রীর নামে থাকা পৃথক জমির আলোকে প্লট থাকলেও তার একটি বাতিলের সিদ্ধান্ত নেয় রাজউক। যা আদিবাসীদের অধিকার ক্ষুন্ন করে। অন্যদিকে রাজউক থেকে সাধারণ ক্যাটাগরির যেখানে কাঠাপ্রতি ৫০ হাজার টাকা হস্তান্তর ফি নেয় সেখানে আদিবাসীদের কাছ থেকে ২ লাখ ৫০ হাজার নিচ্ছে।

স্বেচ্চাসেবকলীগ নেতা ইমন হাসান খোকন তার বক্তব্যে বলেন, মুসলিম প্রধান দেশে পূর্বাচলে ৩ কাঠা আয়তনের মসজিদের প্লট দেয়া হয়েছে। যা উপযুক্ত নয়, তাই অবিলম্বে ১০ কাঠা বরাদ্দ দেয়া দরকার।

আওয়ামী লীগ নেতা দিল মোহাম্মদ দিলু তার বক্তব্যে আদিবাসী ও তাদের সন্তানদের চাকুরী কোটায় ১০ শতক রাখা, ক্ষতিগ্রস্ত আদিবাসীদের মধ্যে যারা নিরীহ ও দরিদ্র তাদের কিস্তি মওকুফ, আদিবাসীদের জন্য বিনোদন করার সুবিধার্থে ক্লাব গঠন করে জমি নির্ধারণের দাবী করেন।

এসময় ৩শ ফুট সড়ক মানববন্ধনকালে ১ ঘন্টা এক পাশ বন্ধ হয়ে যায়। পরে মানববন্ধন শেষে পুনরায় সড়কটি স্বাভাবিক হয়।

 
Electronic Paper