ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঘন ঘন লোডশেডিং; বিপাকে সাভারের শিল্প কারখানা

শাহিনুর রহমান শাহিন, সাভার
🕐 ৮:৫৪ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০২২

ঘন ঘন লোডশেডিং; বিপাকে সাভারের শিল্প কারখানা

বাংলাদেশের চলমান জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় নীতির অংশ হিসেবে পূর্ব ঘোষিত লোডশেডিংয়ে দেশের ছোট ছোট শিল্প-কারখানাগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে। লোডশেডিং এর কারণে ছোট ছোট কারখানাগুলোতে উৎপাদনে বাধাগ্রস্ত হয়ে নষ্ট হচ্ছে শ্রম ঘন্টা। এছাড়া সময়মত মাল ডেলিভারি না দিতে পাড়ায় আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন এসব কারখানার উদ্যোক্তারা।

সাভার ও আশুলিয়া একটি শিল্প অধ্যুশিত এলাকা। এ এলাকাতে বড় বড় শিল্প-কারখানার পাশাপাশি রয়েছে অনেক ছোট ছোট শিল্প প্রতিষ্ঠান৷ এসব শিল্প প্রতিষ্ঠানে মূলত সাব-কন্ট্রাকে কাজ করা হয়ে থাকে। কিন্তু প্রতিদিন ঘন্টার পর ঘন্টা লোডশেডিংয়ের কারণে এসব প্রতিষ্ঠানে ব্যহত হচ্ছে উৎপাদন। যার ফলে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন মালিকরা।

ছোট ছোট এসব শিল্প কারখানার মালিকদের সাথে কথা বলে জানা যায়, বড় বড় শিল্প কারখানার মত সব সময় জেনারেটর চালানো তাদের পক্ষে সম্ভব নয়। এতে উৎপাদন ব্যহত হচ্ছে। যার ফলে উৎপাদনের ধারাবাহিকতা রক্ষা করা সম্ভব হচ্ছে না। পূর্ব ঘোষিত নিয়ম অনুযায়ী এলাকা ভিত্তিক লোডশেডিংয়ের কথা থাকলেও প্রতিদিন দুই/তিনবার আবার কোন কোন দিন এর বেশি সময় লোডশেডিং হচ্ছে। ফলে কাজ বন্ধ করে দিয়ে বসে থাকতে হচ্ছে শ্রমিকদের। ঘন্টার পর ঘন্টা বিদ্যুৎ না থাকায় নষ্ট হচ্ছে কর্ম ঘন্টা। এদিকে আবার সময় মত অর্ডারকৃত মাল ডেলিভারি দিতে না পারায় অর্ডারও ক্যান্সেল করে দিচ্ছে। যার কারণে শ্রমিকদের বেতন-ভাতা সময় মত পরিশোধ করা যাচ্ছে না। এখন তাদের দেয়ালে পিঠ ঠেকে গিয়েছে। দ্রুত এ ব্যাপারে পদক্ষেপ নেয়ার দাবী জানান তারা।

এ ব্যাপারে ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর এজিএম (ওএন্ডএম) সৈকত বড়ুয়া জানান, আমাদের জোনের আওতায় প্রতিদিন যে পরিমাণ চাহিদা রয়েছে তা পাওয়া যাচ্ছে না। তাই ঘন ঘন লোডশেডিং করা হচ্ছে। তবে এরকম অবস্থা বেশিদিন থাকবে না। খুব শীগ্রই এ সমস্যার সমাধান হবে বলেও তিনি আশ্বস্ত করেন।

 
Electronic Paper