রাজধানীতে ব্যতিক্রমী শোক দিবস পালন

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজধানীতে ব্যতিক্রমী শোক দিবস পালন

ইলিয়াস হোসাইন রিফাত, ঢাকা
🕐 ৮:২৬ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০২২

রাজধানীতে ব্যতিক্রমী শোক দিবস পালন

রাজধানীতে এবার একটু ব্যতিক্রমী শোক দিবস পালন করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে নামের একটি সংগঠন। এদিন প্রায় দুই শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে জাতীয় শোক দিবস পালন করে সংস্থাটি।

সকালে রাজধানীর মিরপুরে পাথওয়ের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় মিলাদ মাহফিল, দোয়া ও মোনাজাত করা হয়। পরে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এছাড়াও গণভোজ এবং তৃতীয় লিঙ্গের মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়। এ উপলক্ষে সকালে জাতীয় পতাকা উত্তোলনসহ নানান কর্মসূচি পালন করে সংগঠনটি। দোয়া ও মিলাদ অনুষ্ঠানে মিরপুরের প্রায় দুই শতাধিক তৃতীয় লিঙ্গের মানুষ উপস্থিত ছিলেন।

সভায় পাথওয়ের নিবার্হী পরিচালক মো. শাহিন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীদের সমাজের মূলস্রোতে যুক্ত করার কথা বলেন। পরিবারের একজন সদস্য ভেবে সরকারি চাকরির পাশাপাশি বেসরকারি চাকরিতেও সমঅধিকার প্রদানের মাধ্যমে নিয়োগ এবং বিভিন্ন কলকারখানায় কাজের সুযোগ দিয়ে দেশের বেকারত্ব দূরীকরণে সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানান মো. শাহিন।

তিনি আরও বলেন, দেশ আমার আপনার সবার। তাই এই দায়িত্ব কারো একার নয় বরং সকলের। দেশে যে সকল আর্থিক প্রতিষ্ঠান রয়েছে সেসব প্রতিষ্ঠান তৃতীয় লিঙ্গের মানুষের মাঝে ক্ষুদ্র ঋণ প্রদানের মাধ্যমে তাদেরকে আর্থিক সহযোগিতা ও ব্যবসার সুযোগ করে দেওয়ার অনুরোধও জানান তিনি।

অনুষ্ঠানে আওয়ামী যুবলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এস এম জাহিদ, সমাজসেবা অফিসার কে. এম শহিদুজ্জামান, পাথওয়ের চেয়ারম্যান রইজুর রহমান, উপদেষ্টা সাদ্দাম হোসেন ফয়েজ, তৃতীয় লিঙ্গের মানুষসহ বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 
Electronic Paper