ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পায়রা সেতুর টোল নির্ধারণে অসন্তোষ

সামাজিক যোগাযোগ মাধ্যমজুড়ে বিতর্কের ঝড়, সেতু উদ্বোধনের দিকে চেয়ে ভ্রমণ পিপাসুরা, অক্টোবরে উদ্বোধনের কথা

সাইদুর রহমান, দুমকি (পটুয়াখালী)
🕐 ১১:১৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৮, ২০২১

পায়রা সেতুর টোল নির্ধারণে অসন্তোষ

কুয়াকাটা মহাসড়কের লেবুখালী পায়রা সেতুতে মাত্রাতিরিক্ত টোল নির্ধারণে জনমনে অসন্তোষ সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমজুড়ে বইছে বিতর্কের ঝড়। চলতি বছরের অক্টোবরে সেতুটি উদ্বোধনের কথা রয়েছে। সেতুটি চালু হলে বরিশাল থেকে কুয়াকাটা পর্যন্ত ফেরিবিহীন যোগাযোগের আওতায় আসবে। তাই সেতুটি ঘিরে দক্ষিণাঞ্চলসহ বিভিন্ন জেলার ভ্রমণ পিপাসু মানুষের মধ্যে রয়েছে উৎসাহ উদ্দীপনা।

এদিকে পায়রা সেতু পারাপারে অতিরিক্ত টোল নির্ধারণের যানবাহনের মালিক-শ্রমিকসহ সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ ও মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন যোগাযোগ মাধ্যমে বিতর্কের ঝড় বইছে। গত ১৮ মার্চ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের (টোল অধিশাখা) উপসচিব ফাহমিদা হক খান স্বাক্ষরিত এক গেজেটে সেতুটির টোল নির্ধারণ করা হয়। এতে পায়রা সেতুতে ট্রেইলার ৯৪০ টাকা, হেভি ট্রাক ৭৫০, মিডিয়াম ট্রাক ৩৭৫, বড় বাস ৩৪০, মিনি ট্রাক ২৮০, কৃষি কাজে ব্যবহৃত যান ২২৫, মিনিবাস-কোস্টার ১৯০, মাইক্রোবাস ১৫০, ফোর হুইল চালিত যানবাহন ১৫০, সেডান কার ৯৫, ৩-৪ চাকার যান ৪০, মোটরসাইকেল ২০ এবং রিকশা, ভ্যান, সাইকেল, ঠেলাগাড়ি ১০ টাকা হারে টোল নির্ধারণ করা হয়েছে।

উল্লিখিত টোলের হার নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে বিতর্কের সৃষ্টি হয়েছে। কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখেছেন মোটরসাইকেল ফেরিতে পাড় হতাম ৫ পাঁচ টাকায়, সেতুতে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে এটা জুলুম, এটা অযৌক্তিক। আমরা লেবুখালী টোল পুনঃনির্ধারণের দাবি জানাই।

এদিকে লেবুখালী ফেরিঘাট পারাপারে মোটরসাইকেল ৫ টাকা, প্রাইভেটকার ৪০ টাকা, যাত্রীবাহী বাস ১০০ টাকা, বড় ট্রাক ৩০০ টাকা আদায় করা হতো; কিন্তু ফেরির তুলনায় সেতুর টোল দ্বিগুণ নির্ধারণ করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিভিন্ন পরিবহনের মালিক, চালক ও শ্রমিকরা।

সড়ক ও জনপথ বরিশাল বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন বলেন, ফেরি ও সেতুর টোলের বিষয়টি সম্পূর্ণ আলাদা। সড়ক পরিবহন বিভাগ ও মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে টোল নির্ধারিত হয়ে থাকে। এতে আমাদের কোনো হাত নেই।

 
Electronic Paper