কুয়াকাটা সৈকতে আবারও মৃত ডলফিন

ঢাকা, বুধবার, ২০ অক্টোবর ২০২১ | ৪ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুয়াকাটা সৈকতে আবারও মৃত ডলফিন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
🕐 ৯:৫৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২১

কুয়াকাটা সৈকতে আবারও মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতের তেত্রিশকানি এলাকায় আবারও একটি মৃত ডলফিন ভেসে এসেছে। গতকাল বৃহস্পতিবার সকালে জোয়ারের সময় ডলফিনের মৃতদেহ ভেসে এসে এখানে আটকা পড়ে। কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল মিয়া প্রথমে এটি দেখতে পান।

 

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুম্মান ইমতিয়াজ তুষার জানান, ডলফিনটির দৈর্ঘ্য পাঁচ ফুট। এর মৃতদেহে পচন ধরেছে। এ বছর কুয়াকাটা সৈকত ও পার্শ্ববর্তী এলাকায় ২১টি মৃত ডলফিন ভেসে এসেছে। শুধু আগস্ট মাসেই আটটি মৃত ডলফিন কুয়াকাটায় ভেসে আসে। কলাপাড়া উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, গত বছরও কুয়াকাটা সৈকত এলাকায় সাত থেকে আটটি মৃত ডলফিন ভেসে এসেছে।

সমুদ্রের নীল অর্থনীতি, জীববৈচিত্র্য রক্ষা ও উপকূলের পরিবেশ-প্রতিবেশ নিয়ে কাজ করা প্রতিষ্ঠান ওয়ার্ল্ড ফিশের এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ (ইকোফিশ-২) অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মৃত ডলফিনটির অন্ত্র, জিব ও মাংসপেশি সংগ্রহ করে শীততাপনিয়ন্ত্রিত ব্যবস্থায় রাখা হয়েছে। শিগগিরই তা ঢাকায় বন বিভাগের প্রধান কার্যালয়ে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক গণমাধ্যমকে বলেন, মৃত ডলফিনটির দেহের প্রয়োজনীয় অংশ পরীক্ষার জন্য সংগ্রহ করার পর ডলফিনটি মাটিচাপা দেওয়া হয়েছে।

 
Electronic Paper