ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কমছে ইলিশ বাড়ছে দাম (ভিডিও)

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী প্রতিনিধি
🕐 ৩:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০২, ২০২১

কমছে ইলিশ বাড়ছে দাম (ভিডিও)

গভীর বঙ্গোপসাগরে জেলেদের জালে কম ধরা পড়ছে ইলিশ। সরেজমিন দেখা গেছে, পটুয়াখালীর মহিপুর-আলিপুরে ইলিশের ট্রলারগুলো সকাল হলেই মৎস্য বন্দরে এসে ভিড়ছে। কিন্তু এই সময়ে জেলেরা সাগরে যে পরিমাণ ইলিশ পাবার কথা তেমন পাচ্ছেন না। এছাড়াও জেলেদের জালে যে ইলিশ এখন ধরা পড়ছে তার বেশিরভাগের আকার ছোট। ফলে ইলিশের দাম বৃদ্ধি পাচ্ছে পাইকারি বাজারে। পটুয়াখালীর জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, ইলিশের বিচরণ ক্ষেত্র পরিবর্তনের কারণে সাগরে ইলিশ কম ধরা পড়ছে।

মৎস্য আড়ত ঘুরে দেখা গেছে, ট্রলার থেকে ইলিশগুলো আড়তে নিয়ে আসছেন জেলেরা। পরে ইলিশগুলো বরফের স্তুপে জমা করে রাখা হচ্ছে, আবার বিক্রির জন্য ঝুড়িতে ভরা হচ্ছে। সবাই ব্যস্ত ইলিশের দর-দাম নিয়ে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, হঠাৎ করে কয়েকদিন ধরে বঙ্গোপসাগরে তেমন ইলিশের দেখা মিলছে না। সাগরে ইলিশ ধরা পড়ার পরিমাণই যেমন কমেছে তেমনি বেড়েছে পাইকারি বাজারের দাম। বর্তমানে ১০০ ইলিশের দাম চাওয়া হচ্ছে ১ লাখ ৪০ হাজার। দুই কেজির কাছাকাছি ওজনের একটি ইলিশের দাম ১ হাজার ৭০০ থেকে ২ হাজার টাকা পর্যন্ত। পাইকারি দাম বৃদ্ধি পাওয়ায় খুচরা বাজারে ইলিশের দাম বেড়েছে দ্বিগুণ।

মহিপুর মৎস্য আরতদার ব্যবসায়ী সভাপতি ফজলু গাজী জানান, মৌসুমের সময় হলেও সমুদ্রে মাছ কম পাচ্ছেন জেলেরা। সাগরে জেলেদের জালে ধরা পরছে না ইলিশ। পর্যাপ্ত ইলিশ না পাওয়ায় খুচরা বাজারে ইলিশের দাম বৃদ্ধি পেয়েছে।

এদিকে দেখা গেছে অল্প সংখ্যক ইলিশের পাশাপাশি সাগরে ধরা পড়ছে রূপচাঁদা, লইট্যাসহ নানা প্রজাতির সামুদ্রিক মাছ। কিছুদিন পূর্বে গভীর সমুদ্রে জেলেদের জালে ধরা পড়েছে গোলপাতা বা পাখি মাছ, টুনা ফিসসহ বিভিন্ন বিরল প্রজাতির মাছ। আড়তদাররা এ সকল বিরল প্রজাতির মাখি মাছ প্রতিটি ১৩ হাজার টাকায় কিনেছেন। এই মাছের কেজি প্রায় ৮০ টাকা। এছাড়াও ইলিশের জালে কিছুদিন পূর্বে সাগরে কয়েকটি বিরল প্রজাতির মাছ ধরা পড়ে, যার নাম এই অঞ্চলের কেউ জানে না। মাছগুলোর একেকটির ওজন প্রায় ৪ মণ।

 

 
Electronic Paper