কীর্তনখোলায় ধরা পড়ল ৫২২ কেজির ‘শাপলা পাতা’ মাছ

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কীর্তনখোলায় ধরা পড়ল ৫২২ কেজির ‘শাপলা পাতা’ মাছ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৬:০৭ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২১

কীর্তনখোলায় ধরা পড়ল ৫২২ কেজির ‘শাপলা পাতা’ মাছ

বরিশালের কীর্তনখোলা নদীতে তালতলী মোহনা সংলগ্ন ইলিশ শিকারিদের জালে ধরা পড়েছে ১টি ‘শাপলা পাতা’ মাছ। যার ওজন প্রায় ৫২২ কেজি। সরোজমিনে দেখা গেছে, আজ মঙ্গলবার সকাল থেকে মাছটি ৫০০ টাকা কেজি দরে প্রায় ২ লাখ ৬১ হাজার টাকায় বিক্রির জন্য মাইকিং করা হচ্ছে। রুবেল নামে এক মৎস্য ব্যবসায়ী ভ্যান ভাড়া করে তাতে মাছটি রেখে চলছে এই প্রচারাভিযান। ওই বিশালাকারের মাছটি এক নজর দেখতে অনেকেই ভিড় করছেন।

এ বিষয়ে মৎস্য ব্যবসায়ী রুবেল বলেন, আমি পোর্ট রোডের মাছ ব্যবসায়ী। সোমবার মাঝরাতে খবর পেলাম তালতলীতে বেদে সম্প্রদায়ের এক লোকের জালে বড় একটি মাছ ধরা পড়েছে। সেখানে গিয়ে দেখি বিশাল 'শাপলা পাতা' মাছ। দরদাম করে কিনে নিয়ে এসেছি। মাছ বিক্রি করে তাকে টাকা পরিশোধ করব।

রুবেল বলেন, ইলিশ ধরার জন্য বরিশাল শহরের উপকণ্ঠে তালতলী নদীতে জাল ফেলা হয়। কিছুক্ষণ পরে নদীর পানি কমতে থাকায় শাপলা পাতা মাছটি জালে ওঠে। জালে পেঁচিয়ে পড়ে নৌকা-জালসহ টেনে নদীর মধ্যে নিয়ে যেতে থাকে। তবে বেশি পানি না থাকায় জালে আটকে পড়া মাছটি যেতে পারেনি। মাছটি আনুমানিক প্রায় ৫২২ কেজির মতো হবে।

এ ব্যাপারে জেলা মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, মাছটিকে শাপলা পাতা মাছ বলা হলেও এটি হচ্ছে স্ট্রিং রে প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। এই প্রজাতির মাছ অগভীর সমুদ্রে বেশি পাওয়া যায়। খেতে অনেক সুস্বাদু। আগে সচরাচর পাওয়া গেলেও বর্তমানে দুর্লভ হয়ে উঠছে।

 
Electronic Paper