ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চরফ্যাশনে অধিকাংশ জনপ্রতিনিধিদের পাশে না পাওয়ার অভিযোগ

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি
🕐 ৪:২২ অপরাহ্ণ, জুন ০৪, ২০২১

চরফ্যাশনে অধিকাংশ জনপ্রতিনিধিদের পাশে না পাওয়ার অভিযোগ

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণে সব চাকা অচল হয়ে পড়ছিল ২০২০ সালের মার্চ থেকে। কঠোর নজরদারি ও সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি নিশ্চিত করার মধ্যে দিয়ে তা কিছুটা সচল ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে। এই সংকটময় মুহূর্তে দ্বীপ জেলা ভোলার চরফ্যাশনের অধিকাংশ জনপ্রতিনিধিরা তৃণমূল পর্যায়ের সাধারণ জনগণের পাশে ছিলেন না বলে অভিযোগ উঠেছে। ৫টি ইউনিয়নে ১১ এপ্রিল নির্বাচনের তারিখ ছিল। করোনার প্রভাবে সেই তারিখ স্থগিত করে নির্বাচন কমিশন। করোনার মধ্যে জনপ্রতিনিধিরা সাধারণ ভোটারদের পাশে না দাড়িয়ে বরং তাদের আনাগোনা দেখা যায় উচ্চ পর্যায়ের জনপ্রতিনিধি ও আমলাদের পেছনে পেছনে। শুধু স্থানীয় সংসদ সদস্য আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব একাধিকবার এলাকায় এসে সাধারণ মানুষসহ বিভিন্ন পেশাজীবীকে সঙ্গে নিয়ে সরকারি ও নিজ উদ্যোগে ত্রাণ দিয়েছেন।

চরফ্যাশন উপজেলা বিচ্ছিন্ন ১৫-২০টি দ্বীপের সমন্নয়ে গঠিত। এখানে পর্যটন এলাকা হলেও শিল্প কারখানা ও কর্মসংস্থান সুযোগ খুবই কম। অধিকাংশ মানুষের দারিদ্র্য দুর্দশা যেন নিত্যসঙ্গী। চার পাশে নদীবেষ্টিত উপজেলার জেলে পরিবারগুলো করোনাকালে বেশিরভাগ সময় মাছ ধরা নিষিদ্ধের কারণে বেকার প্রায়। যেসব পরিবারের সদস্যরা শহরে কাজ করে আয় করে গ্রামের সংসার চালাতেন তারাও কাজ হারিয়ে অনেকে গ্রামে ফিরে ঘরবন্দি। অতি দরিদ্র ও মধ্যবিত্তরা খুব খেয়ে না খেয়ে সংকটময় মুহূর্ত পার করছেন। কিন্ত করোনাকালে অনেক জনপ্রতিনিধিগণ বিত্তবান হলেও ছিলেন না জনগণের পাশে বলেও অভিযোগ স্থানীয়দের। তাদের একটু সহায়তায় হয়তো দু'মুঠো খেয়ে বাঁচতে পারে অনেক পরিবার। নির্বাচনের মুহূর্ত ছাড়া যেন লোকচক্ষুর অন্তরালে চলে যান তারা। পুনরায় ২ জুন স্থগিত নির্বাচনের তফসিল ঘোষণা করলে ২১ জুন অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ। কিন্তু চরফ্যাশনের সকল চেয়ারম্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হলেও মেম্বাররা প্রার্থীদের ভোটের আমেজে দেখা মেলে পাড়ার চায়ের দোকানে। এসব জনপ্রতিনিধিদের যেখানে কেউ ছিলেন না হতদরিদ্র মানুষের পাশে। এখন ভোটের নেশায় যেন মরিয়া তারা।

চরমাদ্রাজ ইউনিয়নে ৮নং ওয়ার্ডের বাসিন্দা রাকিব হাসান বলেন, আমাদের এলাকায় বিনা প্রতিদ্বন্দিতায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ইউপি সদস্য পদে ২ জন ধনাঢ্য প্রার্থী রয়েছেন। করোনাকালে পাশে ছিল না। নির্বাচন কমিশন আগামী ২১ জুন তারিখ ঘোষণা করায় তারা এখন জনগণের পাশে ভোট চাইতে আসছেন।

এওয়াজপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহবুব আলম বলেন, আমি করোনায় মানুষের পাশ ছিলাম এখনও আছি। সামনেও থাকব।

উল্লেখ্য, চরফ্যাশন উপজেলার চরমাদ্রাজ, এওয়াজপুর, জাহানপুর, হাজারীগঞ্জ ও চরকলমী এই ৫টি ইউনিয়নে নির্বাচনের তারিখ ছিল ১১ এপ্রিল। কিন্তু করোনার প্রভাব বৃদ্ধি ও লকডাউন ঘোষণা করায় স্থগিত করেন ইসি। আগামী ২১ জুন নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

 

 
Electronic Paper