ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দশমিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে প্রসূতি সেবা

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি
🕐 ৭:৩২ অপরাহ্ণ, মে ১০, ২০২১

দশমিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে প্রসূতি সেবা

পটুয়াখালীর উপকূলীয় দশমিনা উপজেলায় ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে ব্যহত হচ্ছে চিকিৎসা সেবা। এতে ভোগান্তিতে পড়েছে এ উপজেলার প্রায় দেড় লাখ মানুষ। করোনাকালীন সময়ে এ দুর্ভোগ আরও চরম আকার ধারণ করেছে। ডাক্তার সংকটে বন্ধ রয়েছে প্রসূতি মায়েদের সিজারসহ বড় ধরনের অপারেশন। গুরুত্বপূর্ণ ডাক্তারদের পদ শূন্য থাকায় অপারেশনের কার্যক্রমও বন্ধ রয়েছে। সবচেয়ে ভোগান্তিতে শিকার হন গর্ভবতী মায়েরা।

জানা যায়, উপজেলা ৭টি ইউনিয়নে মোট ১ লাখ ২৩ হাজার ৩৮৮ জনের অধিক জনগণের চিকিৎসা সেবার জন্য সরকারিভাবে প্রতিষ্ঠিত একমাত্র হাসপাতালটি যাত্রালগ্ন থেকেই চিকিৎসক সংকটের মধ্য দিয়ে পরিচলিত হয়ে আসছে। বিপুল সংখক জনগণের জন্য সরকারি এ হাসপাতালে চিকিৎসক সংকটের কারণে ভোগান্তিতে পড়তে হয় উপজেলাবাসীকে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, হাসপাতালটিতে বর্তমানে জুনিয়র কনসালটেন্ট (সার্জারি), জুনিয়র কনসালটেন্ট (মেডিসিন) জুনিয়র কনসালটেন্ট (স্ত্রী রোগ), জুনিয়র কনসালটেন্ট (অ্যানেসথেসিয়া),আবাসিক মেডিকেল অফিসার ও দশমিনা সদর ইউনিয়ন মেডিকেল অফিসারের পদ শূন্য রয়েছে।

হাসপাতালটিতে প্রসূতি সেবা নিতে আসা ইয়াসমিন জানান, হাসপাতালে গেলে কর্তব্যরত ডাক্তাররা তাদের উন্নত চিকিৎসা ও সিজারিয়ান অপারেশনের দরকার হলে পটুয়াখালী অথবা বরিশাল হাসপাতালে প্রেরণ করেন। এতে তাদের চরম ভোগান্তিতে পড়তে হয়। বিপুল পরিমাণ অর্থ খরচ হয়। অনেকে আবার টাকার জন্য জেলা কিংবা বিভাগীয় শহরের হাসপাতালে সঠিক চিকিৎসা না করাতে পেরে মারা যায় এমন ঘটনাও এ উপজেলায় আছে। তার মতে দশমিনা হাসপাতালে সরকারিভাবে অপারেশন করা গেলে তাদের খরচ কম হতো। স্থানীয়রা দ্রুত দশমিনা হাসপাতালের চিকিৎসক সংকট দূর করে অপারেশন ব্যবস্থা চালুর জন্য দাবি জনিয়েছেন।

উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মোস্তাফিজুর রহমান জানান, প্রসূতি অপারেশনের জন্য প্রয়োজনীয় বিশেষজ্ঞ ডাক্তার দেওয়া হলে দশমিনা হাসপাতালে নতুন করে প্রসূতি মায়েদের অপারেশন ব্যবস্থা চালু করা যাবে।

এ বিষয়ে পটুয়াখালী সিভিল সার্জন ডা. মোহাম্মাদ জাহাঙ্গীর (শিপন) জানান, খুব দ্রুত সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
Electronic Paper