এক ঘণ্টার উপজেলা চেয়ারম্যান

ঢাকা, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০ | ১৭ অগ্রহায়ণ ১৪২৭

এক ঘণ্টার উপজেলা চেয়ারম্যান

তালতলী (বরগুনা) সংবাদদাতা ৯:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০২০

print
এক ঘণ্টার উপজেলা চেয়ারম্যান

এক ঘণ্টার জন্য উপজেলা চেয়ারম্যানের দায়িত্ব পেয়েই দশম শ্রেণির ছাত্রী সাদিয়া জাহান আনিকা বললেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। তুলে ধরলেন বরগুনার তালতলীতে শিশু পার্ক ও শুভসন্ধ্যা সমুদ্রসৈকতে শিশুদের জন্য ইকোপার্ক স্থাপনের গুরুত্ব। পাশাপাশি জানালেন নিজের আরও সব স্বপ্নের কথাও। পরে এক গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার উপজেলা চেয়ারম্যানের দিক-নির্দেশনায় করণীয় তুলে ধরেন বক্তারা। বেলা একটা পর্যন্ত এক ঘণ্টা দায়িত্ব পালন করেন সাদিয়া। একজন শিশু চেয়ারম্যানকে কাছে পেয়ে উপজেলা কর্মকর্তা কর্মচারীরা উচ্ছ্বাস প্রকাশ করেন, ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন।

গতকাল বুধবার দুপুর ১২টার দিকে উপজেলা পরিষদের পায়রা হলে উপজেলা চেয়ারম্যান রেজবি-উল-কবীর জোমাদ্দারের কাছ দায়িত্ব বুঝে নেন সাদিয়া। উপজেলা পরিষদের পায়রা হলে দায়িত্ব বুঝে নিয়েই শুরু করেন কাজ। কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে আনেন নানা প্রস্তাব। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্তবিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাবনা দেন তিনি। পাশাপাশি সমুদ্রসৈকতে শিশু-কিশোরদের জন্য ইকোপার্ক, ইকোপার্কে শিশু নিরাপত্তার কথা বলেন। দিক এক ঘণ্টার নির্ধারিত সময় শেষে ফের চেয়ারে আসীন হন উপজেলা চেয়ারম্যান রেজবি উল কবির জোমাদ্দার। তিনি এক ঘন্টার উপজেলা চেয়ারম্যান সাদিয়ার সব প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণা দিয়ে বলেন, নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যা শিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। এজন্য পরিবার এবং সমাজকে দায়িত্ব নিতে হবে।

‘শিশুর সাথে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করেন সিবিডিপি, বরগুনা। সেখানে দশম শ্রেণির ছাত্রী সাদিয়াকে এক ঘণ্টা জন্য তালতলী উপজেলার প্রতীকী চেয়ারম্যান করা হয়।