বরিশাল বিভাগে ১০০ ছাড়ালো করোনায় মৃতের সংখ্যা

ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ | ৭ আশ্বিন ১৪২৭

বরিশাল বিভাগে ১০০ ছাড়ালো করোনায় মৃতের সংখ্যা

বরিশাল প্রতিনিধি ১২:৪০ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০২০

print
বরিশাল বিভাগে ১০০ ছাড়ালো করোনায় মৃতের সংখ্যা

বরিশাল বিভাগের ছয় জেলায় এ পর্যন্ত মোট পাঁচ হাজার ২০২ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এছাড়া সুস্থ হয়েছেন দুই হাজার ৭৯০ জন। মৃত্যু হয়েছে ১০৩ জনের।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ভোলা ব্যতীত বরিশাল বিভাগের পাঁচ জেলায় ১৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর গেল ২৪ ঘণ্টায় বিভাগের ছয় জেলায় ৮৫ জন রোগী সুস্থ হয়েছেন। 

পাশাপাশি সর্বশেষ তথ্যানুযায়ী, সম্প্রতি মৃত্যুবরণ করা বরগুনার আমতলী উপজেলার মো. শাহ আলমগীর তালুকদার (৭৪), বরিশালের গৌরনদীর গণেশ কর্মকার (৫৫), উজিরপুরের হান্নান খান (৫৫) ও পটুয়াখালী সদরের নিতাই চন্দ্র পালের (৬০) রিপোর্টে করোনা পজিটিভ পাওয়া গেছে। 

এদিকে করোনা সংক্রমণ প্রতিরোধে বিদেশি নাগরিকসহ ভিন্ন জেলা (সংক্রমিত) থেকে আসা ব্যক্তিদের কোয়ারেন্টিনে রাখার কার্যক্রম চলমান রয়েছে। ফলে গত ১০ মার্চ থেকে এ পর্যন্ত বরিশাল সিটি করপোরেশনসহ বিভাগের ছয় জেলায় মোট ২৬ হাজার ৯৩০ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়। যার মধ্যে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয় ২২ হাজার ১৮০ জনকে। এর মধ্যে ১৯ হাজার ১৬০ জনকে হোম কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। 

এছাড়া বিভাগের বিভিন্ন জেলায় হাসপাতালে (প্রতিষ্ঠানিক) কোয়ারেন্টিনে চার হাজার ৭৫০ জন রয়েছেন। এ পর্যন্ত দুই হাজার ৯৭৪ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

এর বাইরে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালে আইসোলেশনে চিকিৎসা পাওয়া রোগীর সংখ্যা এক হাজার ৮৫৬ জন। এরইমধ্যে এক হাজার ৪০৭ জনকে ছাড়পত্রও দেওয়া হয়েছে। 

এছাড়া এ পর্যন্ত শুধুমাত্র বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসোলেশন ও করোনা ওয়ার্ডে মোট ১৫৩ জনের মৃত্যু হয়েছে। যার মধ্যে ৫৮ জন করোনা পজিটিভ রোগী ও বাকিরা উপসর্গ নিয়ে মারা গেছেন।

এদিকে বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস জানিয়েছেন, বিভাগে প্রথম গত ৯ মার্চ পটুয়াখালীর দশমিনায় করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। গত ১০ মার্চ থেকে সংক্রমণের তালিকা খোলে বিভাগীয় স্বাস্থ্য দফতর। 

সেই হিসাব অনুযায়ী ১৩৬ দিনে বরিশাল জেলায় দুই হাজার ২৪২ জন, পটুয়াখালীতে ৯২৯ জন, ভোলায় ৪৭৭ জন, পিরোজপুরে ৫৯৭ জন, বরগুনায় ৫৪৩ জন ও ঝালকাঠিতে ৪১৪ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যার মধ্যে গোটা বিভাগে দুই হাজার ৭৯০ জন করোনা পজিটিভ রোগী সুস্থ হয়েছেন। যাদের এরইমধ্যে ছাড়পত্র দেওয়া হয়েছে।

এছাড়া মৃত্যু হওয়া করোনা পজিটিভ ১০৩ জনের মধ্যে বরিশাল শহরসহ জেলায় সর্বোচ্চ ৩৯ জন, পটুয়াখালীতে ২৭ জন, ঝালকাঠিতে ১২ জন, বরগুনায় ১২, পিরোজপুরে আটজন ও ভোলায় পাঁচজন রয়েছেন।