ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মির্জাগঞ্জে খাল খননে অনিয়ম

মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি
🕐 ১১:৪৮ পূর্বাহ্ণ, জুলাই ১৩, ২০২০

পটুয়াখালীর মির্জাগঞ্জে কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) আওতায় চলতি অর্থবছরে প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে ২ কিলোমিটার খাল পুর্নখননে অনিয়মের অভিযোগ উঠেছে। বরিশাল ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্প (বিডিএমআইডিপি) প্রকল্পের মাধ্যমে খাল কাটা বাস্তবায়ন করছে।

নিয়ম-নীতির তোয়াক্কা না করে পটুয়াখালীর মির্জাগঞ্জে পানির মধ্যে চলছে খাল খননের কাজ। খালে মাটি খালে যাচ্ছে পড়ে। এযেন খাল খননের নামে রীতিমতো চলছে পুকুর চুরি। টানানো হয়নি কাজের প্রকল্পের নাম ও প্রকল্প ব্যয়ের সাইনবোর্ড। তথ্য নিয়ে টালবাহানা করছে ঠিকাদার ও সংশ্লিষ্ট অফিস। তড়িঘড়ি করে চলছে কাজ শেষ করার পায়তারা। 

প্রকল্পগুলো হচ্ছে-উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের বিশ্বাস বাড়ি ও কাকড়াবুনিয়া ইউনিয়নের সিংবাড়ি এলাকায় ২ টি খাল। এই দু’টি খালের ২ কিলোমিটার নামমাত্র খনন কাজ করে বরাদ্ধকৃত টাকার সিংহভাগ লুটপাট করা হচ্ছে বলে স্থানীয়রা জানান।

নিয়মানুযায়ী ওইসব খালের দুই পাশের বাঁধ দিয়ে পানি সেচ না করেই পানির মধ্যে ভেকু মেশিন দিয়ে খাল খনন করছে ঠিকাদার প্রতিষ্ঠান। তলদেশে ৭ ফুট গভীর করে মাটি খনন করার কথা থাকলেও সেখানে পানির মধ্যে দায়সারা ভাবে খনন কাজ করছেন।

কৃষি উন্নয়ন কর্পোরেশনের ক্ষুদ্রসেচ প্রকল্পের পটুয়াখালীর নির্বাহী প্রকৌশলী কায়সার আহমেদ মুন্সী বলেন, খাল খননে অনিয়ম হলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে সঠিকভাবে ঠিকাদার কাজ না করলে পুনরায় খালের কাজ করানো হবে।

 

 
Electronic Paper