পটুয়াখালী নৌপথে বিলাসবহুল লঞ্চ

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

পটুয়াখালী নৌপথে বিলাসবহুল লঞ্চ

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী ১০:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

print
পটুয়াখালী নৌপথে বিলাসবহুল লঞ্চ

দক্ষিণাঞ্চলের নৌরুটে যুক্ত হয়েছে সুন্দরবন নেভিগেশন গ্রুপের নতুন আরও একটি লঞ্চ। আজ ২৭ ফেব্রুয়ারি লঞ্চটি সন্ধ্যা ৬টার পর ঢাকার উদ্দেশে পটুয়াখালী লঞ্চ টার্মিনাল থেকে ছেড়ে যাবে। লঞ্চটির নাম রাখা হয়েছে সুন্দরবন-১৪। এই কোম্পানির ঢাকা থেকে দক্ষিণাঞ্চলের বিভিন্ন নৌপথে ছয়টি লঞ্চ চলাচল করছে। তবে পটুয়াখালী টু ঢাকা নৌরুটে সুন্দরবন-১৪ লঞ্চটি আধুনিক সাজসজ্জা, নির্মাণশৈলী ও প্রযুক্তির দিক দিয়ে অন্য লঞ্চগুলোকে হার মানাবে বলে জানিয়েছে মালিকপক্ষ।

 

চারতলা লঞ্চটিতে রয়েছে পর্যাপ্ত সিঙ্গেল ও ডাবল কেবিন। রয়েছে সেমি ভিআইপি, ভিআইপি কেবিন, যার সবই শীততাপ নিয়ন্ত্রিত। শ্রেণি বিশেষ আলাদা ডাইনিং জোন, ফুডকোট, ক্যান্টিনও রয়েছে। লঞ্চটির নিচতলা ও দ্বিতীয় তলার পেছনের অংশে রয়েছে সুবিশাল ডেক এবং দ্বিতীয় ও তৃতীয় তলায় রাখা হয়েছে কেবিন। লঞ্চে পর্যাপ্ত টয়লেটের ব্যবস্থা, নিরাপত্তা বয়া, লাইফ জ্যাকেট, অগ্নিনির্বাপক যন্ত্র রাখা হয়েছে।

সমুদ্রগামী বড় জাহাজের আদলে তৈরি এ লঞ্চটিতে যাত্রীদের আকৃষ্ট করতে রাখা হয়েছে নানা ব্যবস্থা। ক্যাফে, রেস্টুরেন্ট, ওয়াইফাই সুবিধাসহ বিনোদনের নানা ব্যবস্থা রাখা হয়েছে প্রযুক্তিনির্ভর এ লঞ্চটিতে। এছাড়া যাত্রীদের নামাজের জন্য আলাদা স্থান ও হৃদরোগে আক্রান্ত রোগীদের জন্য রয়েছে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ)। নিরাপত্তার জন্য পুরো নৌযানটিতে সিসি ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। একজন কমান্ডার ও ছয়জন সশস্ত্র আনসার সদস্য লঞ্চে যাত্রীদের নিরাপত্তায় দায়িত্ব পালন করবেন।

কোম্পানির পরিচালকরা জানান, পটুয়াখালী থেকে এর যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে আজ বৃহস্পতিবার। বিআইডব্লিউটিএর নির্ধারিত ভাড়াতেই যাত্রীরা লঞ্চটিতে ভ্রমণ করতে পারবেন।