ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার

কলাপাড়া প্রতিনিধি (পটুয়াখালী) 
🕐 ৫:১৯ অপরাহ্ণ, জানুয়ারি ২৯, ২০২০

‘দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ সম্মান দু-ই মেলে’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পটুয়াখালীর কলাপাড়ায় বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা বৃদ্ধি ও সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ জানুয়ারি) বেলা এগারোটায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

পটুয়াখালী টিটিসির (টেকনিক্যাল ট্রেনিং সেন্টার) সিনিয়র ইনষ্ট্রাক্টর আল-আমিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন টিটিসির সিনিয়র কর্মকর্তা আবু নোমান নাছের জামাল, পটুয়াখালী জেলা জনশক্তি জরিপ কর্মকর্তা আবদুল জব্বার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ফেরদৌস রহমান, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ওবায়দুল ইসলাম, কলাপাড়া প্রেসক্লাব সভাপতি হুমায়ুন কবির, রিপোর্টার্স ইউনিটির সভাপতি কবির তালুকদার, কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি মিজানুর রহমান বুলেট প্রমুখ। এসময় রাজনৈতিক, সামাজিক, জনপ্রতিনিধিসহ স্কুল কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ১৯৭৬ সালে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরোর (বিএমইটি) প্রতিষ্ঠা হবার পর বাংলাদেশী কর্মীদের জন্য বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। কেউ চাইলে প্রতিটা উপজেলা থেকে ট্রেনিং সম্পন্ন করে সরকারীভাবে বিদেশ যেতে পারে। বাংলাদেশের মধ্যে পটুয়াখালী জেলার সবচেয়ে কম শ্রমিক বিদেশে রয়েছে। তাই সুশীলসমাজকে সরকারের রেমিটেন্স বাড়াতে এ জেলার শ্রমিকদের বিদেশগামী করতে জনসচেতনা বৃদ্ধির লক্ষে সাধারন মানুষকে সরকারী সুযোগ সুবিধার বিষয়ে ধারনা দেয়ার অনুরোধ জানান। এছাড়া দালালদের খপ্পরে না পরে সবাইকে সরকারীভাবে বিদেশ যাওয়ার অনুরোধ জানান টিটিসির কর্মকর্তারা। বিএমইটিতে শ্রম অভিবাসন ও কল্যান সম্পর্কিত তথ্য সেবার জন্য একটি হেল্প ডেক্স রয়েছে বলে জানান তারা। বিদেশগামী ও বিদেশ ফেরত বাংলাদেশী কর্মীরা এই হেল্প ডেক্সে সরাসরি অথবা ফোনে যোগাযোগ করে অভিবাসন সংক্রান্ত তথ্য ও সেবা নিতে পারবেন।

 
Electronic Paper