শিগগিরই স্বাভাবিক হবে পেঁয়াজের দাম: তোফায়েল

ঢাকা, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

শিগগিরই স্বাভাবিক হবে পেঁয়াজের দাম: তোফায়েল

নিজস্ব প্রতিবেদক ৬:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০১৯

print
শিগগিরই স্বাভাবিক হবে পেঁয়াজের দাম: তোফায়েল

লাগামহীনভাবে দাম বাড়তে থাকা পেঁয়াজের বাজার খুব শিগগিরই স্বাভাবিক হবে বলে মন্তব্য করে বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আমরা আশা করি খুব শিগগিরই পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে যাবে। দেশে আরও ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আসছে। সেটা এলেই পেঁয়াজের চাহিদা পূরণ হয়ে যাবে।

শুক্রবার দুপুরে ভোলা সদরের ইলিশা ইউনিয়নে ঘূর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ত্রাণ বিতরণকালে তিনি এসব কথা বলেন।

তোফায়েল আহমেদ বলেন, আমরা প্রথমে বার্ষিক চাহিদা, উৎপাদন ও ঘাটতি কত তা নিরূপণ করি। এরপর আমদানি করি। কিন্তু এ বছর সেটি ঠিকভাবে নিরূপণ করতে পারি নাই। এছাড়াও ঘূর্ণিঝড় বুলবুলেও একটা প্রভাব পড়েছে।

অপরদিকে ভারত থেকে আমরা সবচেয়ে বেশি পেয়াজ আমদানি করি। কিন্তু ভারত এ বছর সেটি বন্ধ করে দিয়েছে। পৃথিবীর অনেক দেশে এ বছর পেঁয়াজ উৎপাদন কম হয়েছে। এ সবগুলো মিলেই পেঁয়াজের বাজারে একটা প্রভাব পড়েছে, বলেন তিনি।

আওয়ামী লীগের এই নেতা বলেন, আমি যখন বাণিজ্যমন্ত্রী ছিলাম তখন বাৎসরিক চাহিদা, উৎপাদন ও ঘাটতি নিরূপণ করেই ৪-৫ মাস পূর্বে পদক্ষেপ নেয়া হতো কিন্তু এ বছর হয়ত সেটি আমরা ঠিকভাবে অনুমান করতে পারিনি। এ থেকে আমাদের শিক্ষা নিয়ে ভবিষ্যতে এগিয়ে যেতে হবে। কারণ আমাদের প্রতিটি পণ্য যেমন ভোজ্য-তেল ও চিনি আমদানি করতে হয়।