উৎপাদনে যাচ্ছে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র

ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯ | ২৭ অগ্রহায়ণ ১৪২৬

উৎপাদনে যাচ্ছে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি ৪:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৯

print
উৎপাদনে যাচ্ছে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র

সবকিছু ঠিক থাকলে চলতি বছরের ডিসেম্বরে উৎপাদনে যাবে পটুয়াখালীর কলাপাড়ায় নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট কয়লা ভিত্তিক পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র। এ প্রকল্পের কাজ ৮৮ ভাগ ইতোমধ্যেই শেষ হয়েছে। আর ২০২০ সালের জুন মাসে এ প্রকল্পটি পুরোপুরি চালু করা হবে এমন লক্ষ্যমাত্রা নিয়েই দিন রাত কাজ চালিয়ে যাচ্ছেন চীন ও বাংলাদেশী প্রায় সাড়ে ৮ হাজার শ্রমিক। আপতত: এ বিদ্যুৎ কেন্দ্র থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে যুক্ত হবে। উপজেলার ধানখালী ইউনিয়নের নিশানবাড়িয়া এলাকায় প্রায় ১০০২ একর ভূমির উপর দুই বিলিয়ন ডলারের অধিক ব্যয়ে পরিবেশ বান্ধব কয়লা ভিত্তিক এ পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে।

প্রকল্পের সহকারী ম্যানেজার শাহ মনি জিকো জানান, এ প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতে দেশে যে বিদ্যুৎ প্রয়োজন হবে তার বেশীর ভাগ বিদুৎ সরবরাহে এ পাওয়ার প্লান্ট বড় ভূমিকা রাখবে। ২০২০ সালে এ প্রকল্পটি পুরোপুরি চালু করা হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। 

তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক (পিডি) মো. গোলাম মাওলা জানান, ডিসেম্বরের ২৫ তারিখ প্রথম ইউনিট ৬৬০ মেগাওয়াট বিদুৎ উৎপাদনে যাবে। ২০২০ সালের মাঝামাঝি সময়ে বাকি ৬৬০ মেগাওয়াট পরিপূর্ন ভাবে জাতীয় গ্রীডে যুক্ত হবে। এ প্রকল্প সংলগ্ন আরো একটি ১৩২০ মেগাওয়াট পাওয়ার প্লান্ট তৈরি হবে।