জলবায়ু ঝুঁকি কমাতে ঝালকাঠিতে পদযাত্রা

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

জলবায়ু ঝুঁকি কমাতে ঝালকাঠিতে পদযাত্রা

ঝালকাঠি প্রতিনিধি ৫:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০১৯

print
জলবায়ু ঝুঁকি কমাতে ঝালকাঠিতে পদযাত্রা

ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ বিশ্বে সুরক্ষিত পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে এবং শূন্য কার্বন নিঃসরণের জন্য ‘ক্লাইমেট ইমারজেন্সি’ ঘোষণার দাবিতে ঝালকাঠিতে মানববন্ধন, পদযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় ইউনিসেফের সহযোগিতায় ও ২০টি তরুণ সংগঠনের সমন্বয়ে জলবায়ু অবরোধ সপ্তাহ উদযাপন গ্রুপের উদ্যোগে ঝালকাঠি শিশু পার্কের সামনে মানববন্ধন কর্মসূচি শেষে পদযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ কর্মসূচির সমন্বয়ক ও দুরন্ত ফাউন্ডেশনের সভাপতি তাসিন মৃধা অনিকের সভাপতিত্বে কর্মসূচিতে একাত্মতা পোষণ করেন ইউনিসেফের কনসালটেন্ট ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোয়ার হোসেন খান, টিআইবির এরিয়া ম্যানেজার রোকনুজ্জামান, হাংগার প্রজেক্টের প্রতিনিধি জাকির হোসেন।

এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও প্রতিবন্ধী শিক্ষার্থীরাও একাত্মতা প্রকাশ করে কর্মসূচিতে অংশ নেয়।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশে এবং পৃথিবীর জন্য এক মহাবিপর্যয় হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু সংকট উত্তরণে প্রযয়োজন দূষণকারী দেশগুলোর থেকে প্রাপ্ত ন্যায্য হিস্যা নিশ্চিত করা। এ পৃথিবী আমাদের। তাই এ পৃথিবী রক্ষার দায়িত্বও আমাদের। সেই দায়িত্ব থেকেই আজকে বিশ্ব সম্প্রদায়ের কাছে আমাদের দাবি তুলে ধরতে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের ফলে যেসব সংকট তৈরি হচ্ছে, এজন্য সমাজে আরও বেশি অসমতা সৃষ্টি হবে। এ অসমতা দূর করতে এবং জলবায়ু সংকট মোকাবিলা করতে জোরালো দাবি তোলা প্রযয়োজন। যা বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মধ্য থেকে উঠে আসছে। কর্মসূচিতে বিভিন্ন প্লাকার্ড হাতে নিয়ে শতাধিক শিশু ও তরুণরা অংশ গ্রহণ করে।