স্থানীয় নদীতে পাওয়া যাচ্ছে রুপালি ইলিশ

ঢাকা, শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ | ৮ অগ্রহায়ণ ১৪২৬

স্থানীয় নদীতে পাওয়া যাচ্ছে রুপালি ইলিশ

বরিশাল ব্যুরো ৫:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

print
স্থানীয় নদীতে পাওয়া যাচ্ছে রুপালি ইলিশ

বৈরি আবহাওয়ার কারণে জেলেরা ট্রলার নিয়ে গভীর সমুদ্রে ইলিশ ধরতে যেতে না পারলেও বরিশালের স্থানীয় নদীতে ধরা পড়েছে প্রচুর ইলিশ। এতে শুধু চাহিদার এক-তৃতীয়াংশ ইলিশ বরিশালের পাইকারি বাজারে আসছে। আর সপ্তাহের ব্যবধানে ইলিশ বাজারে কেজি প্রতি দর কমেছে একশ’ থেকে দেড়শ’ টাকা।

বরিশাল পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে জানা গেছে, গত তিন মাস পর বরিশালের তেঁতুলিয়া, কীর্তনখোলা, ইলিশা, কালাবদর, ধূলিয়া, গজারিয়া ও শ্রীপুর স্থানীয় নদীতে কিছু ইলিশ ধরা পড়ছে।

দীর্ঘ অপেক্ষার পর ইলিশ পাওয়ায় জেলেরাও বেশ খুশি। শনিবার বরিশালে ইলিশের মোকামে কেজির ইলিশ বিক্রি হয়েছে ১ হাজার টাকায়। ১২শ’ গ্রাম সাইজের ইলিশ বিক্রি হয়েছে ১২শ’ টাকায়। ৬শ’ গ্রাম থেকে ৯শ’ গ্রাম ইলিশ বিক্রি হয়েছে ৮৭৫ টাকায় দরে।

পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্রের মাছ ব্যবসায়ী মো. নাসিরউদ্দিন বলেন, গত তিন মাস ধরে স্থানীয় নদীতে কোনো ইলিশ ছিল না। এখন অমাবস্যার জোতে কিছু ইলিশ ধরা পড়ছে। সমুদ্রগামী ট্রলার মালিক রুদ্রজিৎ দাস বলেন, বৈরী আবহাওয়ার কারণে সাগরে মাছ ধরা ট্রলার যেতে পারছে না।

ফলে সেখানে ইলিশ ধরা বন্ধ আছে। এ সময় মাছ ধরা বন্ধ থাকলে মাছ ব্যবসায়ীদের থেকে নেওয়া দাদনের টাকা পরিশোধ করতে না পারলে সমস্যায় পড়বেন তারা। তবে আবহাওয়া অনুকূলে এলে তারা প্রচুর ইলিশ ধরতে পারবেন বলে জানান তিনি।

বরিশাল মৎস্য অবতরণ কেন্দ্রের আড়তদার সমিতির সভাপতি অজিৎ কুমার দাস বলেন, আওহাওয়া অনুকূলে না থাকায় জেলেরা ট্রলার নিয়ে ইলিশ ধরতে সাগরে যেতে পারছেন না। বর্তমানে স্থানীয় নদীতে কিছু ইলিশ ধরা পড়লেও তা চাহিদার চেয়ে কম। বরিশালের মোকামে দৈনিক ২ থেকে ৩ হাজার মণ ইলিশ না আসলে ব্যবসায়ীদের লাভ হয় না।

মৎস্য অফিসার (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, সারাদেশের অবস্থা দেখে মনে হচ্ছে, শুধু বরিশালের বাজারে ইলিশ কিছুটা কম। তবে বিভিন্ন স্থানে মাছের পাইকারি বাজার হওয়াতে এমনটা হয়েছে।