শ্রেণিকক্ষে পণ্যের প্রচার

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬

শ্রেণিকক্ষে পণ্যের প্রচার

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ৪:৪২ অপরাহ্ণ, আগস্ট ০৩, ২০১৯

print
শ্রেণিকক্ষে পণ্যের প্রচার

পটুয়াখালীর বাউফলের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলাকালীন শ্রেণিকক্ষে বাণিজ্যিক পণ্য টুথপেস্ট, হ্যান্ডওয়াশ, গাইড বই ও মোবাইল সিমের প্রচার চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের আকৃষ্ট করতে বিভিন্ন পণ্য ফ্রি সরবরাহ করা হচ্ছে। ক্লাস চলাকালীন বিভিন্ন কোম্পানির পণ্যের প্রচার করায় পাঠদান ব্যাহত হচ্ছে।

নাজমা আক্তার নামে এক অভিভাবক বলেন, স্কুল খোলা থাকলে কোম্পানির প্রতিনিধিরা এসে শ্রেণিকক্ষে প্রবেশ করে টুথপেস্টের প্রচার করছে। এ সময় ওই শ্রেণির দায়িত্বে থাকা শিক্ষক অফিস কক্ষে বসে গল্প করেন। বিদ্যালয়ের সব শিক্ষক ও শিক্ষার্থীদের ফ্রি টুথপেস্ট দেওয়া হয়।

নুরাইনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষক বলেন, প্রায় প্রতিদিনই বাউফলের কোনো না কোনো বিদ্যালয়ে কোম্পানির প্রতিনিধিরা নানা পণ্যের প্রচার করছে। শিক্ষকরা বিষয়টির জন্য কৈফিয়ত চাইলে কোম্পানির প্রতিনিধিরা তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি আছে বলে নিবৃত করেন।

রফিকুল ইসলাম নামে কোম্পানির এক প্রতিনিধি জানান, আমরা প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাত ধোয়া ও দাঁত ব্র্যাশের উপকারিতা সম্পর্কে সচেতন করি। এ কাজটি বাস্তবায়নের জন্য আমাদের শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমোদন রয়েছে। তবে বিদ্যালয় চলাকালীন শ্রেণিকক্ষে প্রবেশ করার অনুমতি রয়েছে কিনা এমন প্রশ্নে চুপ থাকেন ওই কোম্পানির প্রতিনিধি।

এ বিষয়ে বাউফল উপজেলা শিক্ষা কর্মকর্তা রিয়াজুল হক বলেন, কয়েকটি কোম্পানি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বিভিন্ন বিদ্যালয়ে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। তবে কোনোভাবেই বিদ্যালয় চলাকালীন এসব কার্যক্রম পরিচালনা করা যাবে না।