জেলের সুরক্ষা দরকার

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

দুর্যোগ ব্যবস্থাপনা সভায় বক্তারা

জেলের সুরক্ষা দরকার

ভোলা প্রতিনিধি ৫:৪১ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

print
জেলের সুরক্ষা দরকার

এখন দুর্যোগের মৌসুম চলছে। এ সময় জেলার বেশির ভাগ মৎসজীবী মাছ ধরতে সাগরে ও নদীতে যাচ্ছে। দুর্যোগের ঝুঁকি উপেক্ষা করে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোঁজ হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যেন দুর্যোগের সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপদ আশ্রয় থাকতে বলা হয়েছে।

বুধবার জেলা প্রশাসনের আয়োজনে ভোলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভায় বক্তারা এসব কথা বলেন। সার্কিট হাউজ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, কোস্টগার্ডের দক্ষিণ জোন কমান্ডার এএইচএম মাহাবুবুর রহমান, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) ভোলা জেলার উপ-পরিচালক সাহাবুদ্দিন মিয়া, জেলা মৎস্য কর্মকর্তা এসএম জহিরুল ইসলাম প্রমুখ। এ সময় বিভিন্ন উপজেলার পিআইওসহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

বক্তারা আরও বলেন, প্রতিটি মৎস্য ঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকায় ও বোটে পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তার সরঞ্জামের ব্যবস্থা গ্রহণ করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কয়েদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে কোথায় যাচ্ছে তার পূর্ন তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়েছে। এছাড়া মৎস্যজীবীদের তালিকা পূর্ণ যাচাই-বাছাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস্য বিভাগকে নির্দেশ প্রদান করা হয়।