ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা

কপাল পুড়ল দুই শতাধিক চাকরিপ্রার্থীর

বরিশাল ব্যুরো
🕐 ৯:৪৬ পূর্বাহ্ণ, জুন ২২, ২০১৯

বরিশালে বৈরী আবহাওয়ার কারণে যথাসময়ে উপস্থিত না হওয়ায় প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার কেন্দ্রে দুই শতাধিক চাকরিপ্রার্থীকে প্রবেশ করতে দেয়নি পুলিশ। এ ঘটনার প্রতিবাদে পরীক্ষার্থীরা বিক্ষোভ করলে পুলিশ তাদের লাঠিপেটা করে বলে অভিযোগ উঠেছে। এ সময় পরীক্ষার্থীরা পুলিশ সদস্যদের অমানবিক আচরণে কান্নায় ভেঙে পড়েন।

গত শুক্রবার সকাল ১০টার দিকে সরকারি বরিশাল কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন সকাল ১০টায় বরিশাল নগরীর ৩২ কেন্দ্রে একযোগে শুরু হয় পরীক্ষা। প্রবেশপত্রের শর্ত অনুযায়ী পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশ করার নিয়ম।

কিন্তু বৃষ্টি ও ঝড়ো হাওয়ার কারণে প্রায় দুই শতাধিক পরীক্ষার্থী পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে কেন্দ্রে পৌঁছাতে পারেননি। অনেকেই পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে, কেউ কেউ ১০টায় এসে কেন্দ্রে উপস্থিত হন। কিন্তু পুলিশ চাকরিপ্রার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেয়নি। বৈরী আবহাওয়ার কারণে কেন্দ্রে আসতে দেরি হওয়ার কথা জানালেও পুলিশ তাদের কোনো কথা শোনেনি। এ সময় অনেকে কান্নায় ভেঙে পড়েন। তাতেও মন গলেনি পুলিশের। একপর্যায়ে ক্ষুব্ধ পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রের প্রধান ফটক ঠেলে ভেতরে প্রবেশ করেন। পরে পুলিশ তাদের কেন্দ্র থেকে বের করে দেয়। এ সময় পুলিশ বিনা কারণে তাদের লাঠিপেটা করেছে বলে অভিযোগ করেন পরীক্ষার্থীরা।

ক্ষুব্ধ পরীক্ষার্থীরা জানান, বৃষ্টির কারণে বরিশালের প্রায় সব কেন্দ্রেই এ ধরনের সমস্যা হয়েছে। সেসব কেন্দ্রে পরীক্ষার্থীরা ঢুকতে পারলেও আমাদের কেন্দ্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছেন এখানকার ম্যাজিস্ট্রেট।

এ বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার মোয়াজ্জেম হোসেন ভূঞা জানান, পরীক্ষার্থীরা সঠিক সময় আসতে না পারায় তাদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়নি।

ঝালকাঠিতে ৩ জনের সাজা, বগুড়ায় আটক ১
ঝালকাঠিতে সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ফাঁসের দায়ে একই পরিবারের তিনজনকে এক বছর করে কারাদ- দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া বগুড়ায় প্রশ্ন দেওয়ার নামে মোটা অঙ্কের টাকা আদায়ের ঘটনায় আলমগীর হোসেন (৩২) নামের এক ব্যক্তিকে আটক করেছে র‌্যাব। তার কাছ থেকে ১০ লাখ টাকার চেক উদ্ধার করা হয়েছে।

গত বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে তাদের আটক করা হয়। ঝালকাঠিতে দণ্ডিতরা হলেন- পরীক্ষার্থী রাজাপুর উপজেলার মনিষা বিশ্বাস তার স্বামী অসীম বিশ্বাস এবং বড়ভাই কিশোর দেউড়ি।

ঝালকাঠির ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুমা আক্তার বলেন, শুক্রবার সকাল সাড়ে ৯টায় শহরতলির কীর্ত্তিপাশা মোড় থেকে গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করা হয়। অভিযুক্তরা মোবাইল ফোনের মাধ্যমে উত্তর শুনে একটি কাগজে লিখছিলেন। এ সময় তাদের হাতেনাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাদের প্রত্যেককে এক বছরের কারাদ- দেওয়া হয়।

এদিকে পরীক্ষার প্রশ্ন দেওয়ার নামে মোটা অঙ্কের টাকা আদায়ের ঘটনায় আলমগীর হোসেন (৩২) নামের এক ব্যক্তিকে আটক করে র‌্যাব। তার কাছ থেকে ১০ লাখ টাকার চেক উদ্ধার করা হয়েছে।

গত বৃহস্পতিবার দিবাগত রাতে বগুড়া শহরের লতিফপুর মধ্যপাড়া থেকে র‌্যাব-১২ এর সদস্যরা তাকে আটক করেন। আলমগীর বগুড়া শহরের জলেশ্বরীতলা এলাকার স্টার কোচিং সেন্টারের পরিচালক।

র‌্যাব জানায়, গতকাল শুক্রবারের পরীক্ষা সামনে রেখে প্রশ্ন ফাঁসের প্রলোভন দিয়ে অর্থ লেনদেনে জড়িত প্রতারক চক্রের সন্ধান পায় র‌্যাব। ওই তথ্যের ভিত্তিতে আলমগীরকে আটক করা হয়।

এ বিষয়ে র‌্যাব-১২ বগুড়ার স্পেশাল কোম্পানির অধিনায়ক মেজর এস এম মোর্শেদ হাসান বলেন, আলমগীরকে আটকের পর চক্রের অন্য সদস্যদের ধরতে মাঠে নেমেছে র‌্যাব। আলমগীরের বিরুদ্ধে বগুড়ার শাজাহানপুর থানায় মামলা প্রক্রিয়াধীন।

বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল মালেক বলেন, নজিরবিহীন গোপনীয়তা এবং সতর্কতা অবলম্বন করায় প্রশ্ন ফাঁস অসম্ভব। এখন প্রশ্ন ফাঁসের প্রলোভন দিয়ে প্রতারক চক্র অর্থ লেনদেনে জড়িত থাকলে তা দেখার দায়িত্ব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর।

 
Electronic Paper