গরমে বিপর্যস্ত ভোলা

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

গরমে বিপর্যস্ত ভোলা

ভোলা প্রতিনিধি ৯:২৮ অপরাহ্ণ, মে ২৭, ২০১৯

print
গরমে বিপর্যস্ত ভোলা

ভোলায় প্রচণ্ড গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তাপদাহের কারণে মাঠে কাজ করতে পারছে না কৃষক ও দিনমজুররা। সোমবার দিনের তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে রোববার একইভাবে এ তাপমাত্রা প্রবাহিত হয়েছিল বলে জানিয়েছে আবহাওয়া অফিস। জেলা আবহাওয়া অফিসের সিনিয়র অবজারভার মো. মাহাবুব জানিয়েছেন, সপ্তাহজুড়ে তাপমাত্রা অব্যাহত থাকবে। আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে গরমের কারণে নাজুক অবস্থা বিরাজ করছে সর্বত্র। ঘন ঘন লোডশেডিংয়ে অস্থির হয়ে পড়েছে জীবনযাত্রা। গরমের হাত থেকে রক্ষা পাওয়ার উপায় খুঁজে পাচ্ছে না মানুষ।

অফিস, ব্যাংক-বীমা ও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও অসহ্য গরম সহ্য করে কষ্টের মধ্য দিয়ে কর্মব্যস্ততায় রয়েছেন। সড়কগুলোতে রিকশাসহ বিভিন্ন যানবাহনে সংকট দেখা দিয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন পথচারীরা। ফুটপাতগুলোতে দোকানপাট থাকলেও সেখানে ক্রেতাদের ভিড় দেখা যাচ্ছে না।

তাপদাহে ফসলের ক্ষেত ফেটে চৌচির হয়ে পড়ার উপক্রম হয়েছে। অন্যদিকে মাঠে বা ফসলের ক্ষেতে ঠিকমতো কাজ করতে পারছে না খেটে-খাওয়া মানুষগুলো।

এদিকে গারমে ডায়রিয়া ও জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন রোগীরা। শিশু ও নারীদের দুর্ভোগ অনেক বেশি। জেলা সদরসহ বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতেও রোগীদের চাপ বেশি।

ভোলা সদর হাসপাতালের আরএমও ডা. তৈয়বুর রহমান জানান, গরমের কারণে রোগীদের চাপ একটু বেশি থাকায় চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। জনবল সংকট থাকায় এ অবস্থা।