ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডাস্টবিনে ৩১ নবজাতক: বরখাস্ত হচ্ছেন দুই চিকিৎসক

বরিশাল প্রতিনিধি
🕐 ৮:৩৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৯

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ডাস্টবিন থেকে অপরিনত বয়সের ৩১টি শিশুর মরদেহ উদ্ধারের ঘটনায় গাইনি বিভাগের প্রধান ডা. খুরশিদ জাহান এবং ওই বিভাগের ওয়ার্ডের ইনচার্জ নার্স জোসনা বেগমকে সাময়িক বরখাস্তের আবেদন স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হয়েছে। 

 

এর আগে এই আবেদন করা হ‌বে জানিয়ে হাসপাতাল প‌রিচালক ডা. এসএম বাকির হোসেন জানান, আজ (মঙ্গলবার) সকা‌লে তা‌দের‌কে সাময়িক বরখাস্তের জন্য মন্ত্রণাল‌য়ে আবেদন জানা‌নো হ‌বে।

এর আগে, সোমবার রাত ৯টার দিকে এই মরদেহ ও অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়া যায়। পরে রাত পৌনে ১০টার দিকে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে মৃতদেহগুলোর সুরতহাল শুরু করে।

হাসপাতাল সংশ্লিষ্টরা জানান, এই ভ্রুণগুলো ২৫/৩০ বছর আগের। এগুলো শিক্ষার্থীদের গবেষণার জন্য হাসপাতালের গাইনি বিভাগে ছিল। এগুলো আর গবেষণার উপযুক্ত না থাকায় তা ডাস্টবিনে ফেলা হয়েছে। যেটা উচিৎ না। এই বিষয়টিতে হাসপাতালের গাইনি বিভাগের প্রধান দায়ী। তাই ঘটনার সুষ্ঠ তদন্ত ও বিচারের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার রাত ৯টার দিকে সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা বিভাগের লোকজন ময়লা পরিষ্কার করতে এসে এখানে অনেক ভ্রুণ পড়ে থাকতে দেখে। বিষয়টি হাসপাতালের লোকজনকে জানালে তারা এখানে এসে মাটি খুড়ে চাপা দেয়ার চেষ্টা করে। এ ঘটনা জানাজানি হলে শত শত মানুষ ভিড় করে।

হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বলেন, কলেজের গাইনি বিভাগের ল্যাবরেটরিতে অপ্রাপ্তবয়স্ক মৃত শিশু এবং মানবদেহের নানা অঙ্গ-প্রত্যঙ্গ সংরক্ষিত থাকে। তৃতীয় থেকে পঞ্চম বর্ষের শিক্ষার্থীদের হাতেকলমে শেখানোর জন্য এগুলো ব্যবহার হয়।

তিনি আরো বলেন, এগুলো আর গবেষণার উপযুক্ত না থাকায় তা ডাস্টবিনে ফেলা হয়েছে। যেটা উচিৎ না। এর দায়ভার আমিও এড়াতে পারি না। এই বিষয়টিতে হাসপাতালের গাইনি বিভাগ দায়ী। তাই ঘটনার সুষ্ঠ তদন্ত ও বিচারের জন্য কমিটি গঠন করা হয়েছে।

ঘটনাস্থলে থাকা কোতয়ালী থানা পুলিশের এসআই মো. রফিকুল ইসলাম জানান, অপরিণত মৃতদেহগুলো সুরতহাল করা হচ্ছে। এ ক্ষেত্রে আইনগতভাবে যা করণীয় তা করা হবে।

কোতয়ালী মডেল থানার ওসি মো. নুরুল ইসলাম জানান, পুলিশের পক্ষ থেকে বিষয়টি তদন্ত করা হচ্ছে। ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

 
Electronic Paper