ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাখির রাজ্য ‘কুকরী-মুকরী’

ভোলা প্রতিনিধি
🕐 ১২:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৯

যেন পাখির রাজ্যে পরিণত হয়েছে ভোলার চর কুকরী-মুকরী। প্রতি বছরই শীতের সময় বিভিন্ন প্রজাতির পরিযায়ী পাখির আগমন ঘটে এখানে। ফলে শীতপ্রধান অঞ্চল থেকে আসা অতিথি পাখির কলকাকলিতে মুখর ভোলার এই চরটি।

পাখির সমারোহ রয়েছে জেলার চর পাতিলায়ও। সেখানে পাখি দেখার জন্য একটি পর্যবেক্ষণ কেন্দ্র রয়েছে। শীত মৌসুমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লেক, বাইক্কা বিল, টাঙ্গুয়ার হাওর, হাকালুকি হাওরসহ বিভিন্ন অঞ্চলে পাখির মেলা দেখার জন্য ছুটে গেলেও কোনো অংশেই কম যায় না কুকরী-মুকরী। নির্বিঘ্নে পাখি দেখতে এখানে রয়েছে সুব্যবস্থা।

কুকরী-মুকরীর চর পাতিলা এলাকায় নির্মিত পাখি পর্যবেক্ষণ কেন্দ্র থেকেই দেখা যাচ্ছে সব পরিযায়ী পাখি। দেশি-বিদেশি পাখি দেখার জন্য বন বিভাগ প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে অত্যাধুনিক এ পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণ করেছে। শীত মৌসুমে বিপুল পরিমাণ পর্যটকের আগমন ঘটে এখানে।

পর্যটকরা দেশি ও বিদেশি পরিযায়ী বিভিন্ন প্রজাতির পাখির বিচরণ দেখতে পান এখানে। চর কুকরী-মুকরীর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, শীত মৌসুমে ভোলার বিভিন্ন চরে প্রজাতির পরিযায়ী পাখি আসে। এসব পাখির মধ্যে সবচেয়ে বেশি বিচরণ করে কুকরী-মুকরী ইউনিয়নের বিভিন্ন এলাকায়।

 
Electronic Paper