ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গৌরনদীতে প্রকাশনা উৎসব

গৌরনদী প্রতিনিধি
🕐 ৬:০১ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০২২

গৌরনদীতে প্রকাশনা উৎসব

বরিশালের গৌরনদী উপজেলার সরিকল কবিতা পার্ক ভবনে রোববার লোকসাহিত্য একাডেমির আয়োজনে কবিতা পাঠ, সঙ্গীতানুষ্ঠান ও দুটি বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

লোকসাহিত্য একাডেমির ব্যবস্থাপনা পরিচালক ও কবিতার ছোটকাগজ অরুণিম এর সম্পাদক কবি মুস্তফা হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাহিত্য ম্যাগাজিন মুক্তবুলির সম্পাদক সাংবাদিক আযাদ আলাউদ্দীন।

বিশেষ অতিথি ছিলেন কবি জামান মনির, কবি মাহবুব রহমান ও স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়ের বাংলা শিক্ষক নিরু শরীফ ও অঞ্জনা রায়।

অনুষ্ঠানে কবি স.ম জসিম উদ্দিন রচিত ‘লোকজ বাংলা অভিধান’ এবং কবি অনন্ত রিয়াজের প্রথম কাব্যগ্রন্থ ‘যেদিকে দু-চোখ যায়’ আলোচকবৃন্দ গ্রন্থ দুটির অন্তর্নিযাস শ্রোতাদের সম্মুখে তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রতিযোগী কবিতা আবৃত্তিকার ও সঙ্গীত প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

কবিতা আবৃত্তিতে অংশগ্রহণ করে মোঃ নাহিয়ান, মোঃ আদিব হোসেন, মোঃ আকিব হোসেন, অরিত্রী রায়, অর্পিতা রুমি, লাবনী মন্ডল, মোসাম্মৎ নূর রানী, রুবিনা আক্তার, কৌশিক কিত্তোনীয়া ও রনক জাহান।

সঙ্গীতে পুরস্কার পান প্রেইরী সরকার ও রুমানা জাহান। অনুষ্ঠানে কবিতার ছোটকাগজ ‘অরুণিম’ অক্টোবর-ডিসেম্বর সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন আদর্শ শিক্ষক ও সংস্কৃতিসেবী এবাদুল হক।

কবি মুস্তফা হাবীব আশির দশকের প্রখ্যাত কবিদের একজন। আবহমান কাব্যধারার একজন। শক্তিশালী নীরব কারিগর। তার কবিতায় যেমন প্রেম, নিসর্গপ্রীতি, দ্রোহ, সত্য ও সুন্দরের অনুসন্ধান রয়েছে। তেমনি রয়েছে মানব চেতনার শাশ্বত প্রকাশ-চাওয়ার পাওয়ার সুবর্ণীল অনুসঙ্গ ।

তার কাব্যগ্রন্থ ‘আমি সেই কিংবদন্তি’ পাঠশেষে কবি, ড. বিমল গুহ বলেছেন, ‘কবি মুস্তফা হাবীবকে সাধুবাদ জানাই, তার কবিতা পাঠের অমিয় আনন্দে আমি উদ্বেলিত হয়ে উঠি। তার কবিতা আগামীতে সুপথের সন্ধান দেবে সত্যনিষ্ঠ পাঠককে এটাই আমার বিশ্বাস।

কবি মুস্তফা হাবিবের প্রকাশিত গ্রন্থাবলি: স্বপ্নের মুখোমুখি জীবন ( কাব্য ), একটু দাঁড়াও সুমিত্রা ( কাব্য ), নিসর্গ রমণী (কাব্য। ), একমুঠো স্বর্ণকমল। (কাব্য ), নন্দিতার সেই চিঠি ( কাব্য), মন পবনের নৌকো ( যৌথ কাব্য), যে ঠোঁটে বসন্তের সৌরভ ( কাব্য), নীলমণিদের ঘুড়ি (কিশোর কাব্য ) ডিজিটাল এই দেশে ( ছড়া গ্রন্থ), মেঘ বৃষ্টি রৌদ্র (গল্পগ্রন্থ), এইসব জলের নূপুর (উপন্যাস। ), আমি সেই কিংবদন্তি ( কাব্য),রূপম দেখবে আকাশ ( ছোটদের কাব্য)। সম্পাদিত গ্রন্থঃ আবহমানকালের একশো শ্রেষ্ঠ কবিতা ( যৌথ) সত্য ও সুন্দরের জন্য কবিতা ( যৌথ ) একশো শ্রেষ্ঠ প্রেমের কবিতা ( যৌথ )

 
Electronic Paper