ঢাকা, বুধবার, ১ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কুয়াকাটায় ৬ ফুট দৈর্ঘ্য গোখরা সাপ উদ্ধার

পটুয়াখালী প্রতিনিধি
🕐 ৬:৫০ অপরাহ্ণ, নভেম্বর ০৯, ২০২২

কুয়াকাটায় ৬ ফুট দৈর্ঘ্য গোখরা সাপ উদ্ধার

পটুয়াখালীর কুয়াকাটায় তীব্র বিষধর দুটি পদ্ম গোখরা সাপ উদ্ধার করে অবমুক্ত করেছে ‘এনিমেল লাভারস অফ পটুয়াখালীর’ সংগঠনের সদস্যরা। এর মধ্যে একটির দৈর্ঘ্য ৫ ফুট ও অপরটির দৈর্ঘ্য ৬ ফুট।

 

 

বুধবার (৯ নভেম্বর ) দুপুরে কুয়াকাটা লেম্বুর বনে এ সাপ দুটি অবমুক্ত করা হয়। এর আগে মঙ্গলবার (৮ নভেম্বর) রাত দশটার দিকে কলাপাড়া আলিপুর বাজার এলাকার পেশাদার সাপুড়ে মোহাম্মদ আরিফুল ইসলামের কাছ থেকে সাপ দুটি উদ্ধার করা হয়।

সাপ অবমুক্তকালে উপস্থিত ছিলেন মহিপুর বন বিভাগের খাজুরা বিট কর্মকর্তা আরিফুল ইসলাম, এনিমেল লাভারস অফ কলাপাড়া শাখার টিম লিডার রাকায়েত আহসান, সদস্য বাচ্চু, বসার ও শাওন।

এনিমেল লাভারস অফ পটুয়াখালী সংগঠনের কলাপাড়া টিম লিডার রাকায়েত আহসান জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি এক পেশাদার সাপুড়ে ক্যানভাসার মোহাম্মদ আরিফুল ইসলাম এ সাপ দুটি নিয়ে বাজারে এসেছে। সাপ দিয়ে সে খেলা দেখিয়ে ঔষধ বিক্রি করে। পরে রাতে মহিপুর বন বিভাগের কর্মকর্তাদের সাথে নিয়ে সাপ দুটি উদ্ধার করি। পরে রাতে সাপ দুটিকে চিকিৎসা প্রদান করা হয়।

সাপুড়ে মোহাম্মদ আরিফুল ইসলাম বলেন, আমার জানা ছিল না সাপ ধরা বা আটকে রাখা বন্যপ্রাণী আইনে অপরাধ। বনবিভাগ ও এনিমেল লাভারস অফ পটুয়াখালী সংগঠনের সদস্যরা আমাকে সচেতন করছেন এখন আর সাপ ধরবো না।

মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম জানান, সাপ উদ্ধারে এনিমেল লাভারফ অফ পটুয়াখালী সংগঠনের সদস্যদের সহযোগিতা করা হয়েছে। আজ দুপুরে সাপ দুটিকে বনে অবমুক্ত করা হয়েছে।

 
Electronic Paper