ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩ | ১৭ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সংস্কারের অভাবে হারিয়ে যাচ্ছে ৩০০ বছরের পুরনো মসজিদ

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী
🕐 ৮:০৩ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০২২

সংস্কারের অভাবে হারিয়ে যাচ্ছে ৩০০ বছরের পুরনো মসজিদ

পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলার রানীপুর গ্রামে মোগল আমলের ৩০০ বছরের পুরনো মিয়া বাড়ী শাহী জামে মসজিদ। সংস্কারে ও রক্ষনাবেক্ষনের অভাবে হারিয়ে যেতে বসেছে এর সৌন্দর্য্য। অযত্নে অবহেলায় ঝোপঝাড়ের মধ্যে পড়ে থাকা মোগল আমলের মুসলিম ঐতিহ্যের প্রাচীন ও অন্যতম নিদর্শন এটি।

পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলার সুবিদখালী বাজার থেকে সাড়ে তিন কিলোমিটার দক্ষিণে রানীপুর মিয়াবাড়ীর অবস্থান। এলাকার লোক মুখ থেকে জানা য়ায় এই মিয়া বাড়ী ছিল মুঘল আমলের শিবন খার জমিদারির একাংশ। রানীপুর মিয়াবাড়ির জমিদার ছিলেন আরমান আলী শাহী। তিনি মজিদটি নির্মান করেন এবং তার নাম অনুসারে এই মজিদের নাম রাখেন শাহী জামে মসজিদ। কিন্তু বর্তমানে জমিদার আরমান আলীর বংশধরদের নানাবিধ সমস্যার কারণে রক্ষণাবেক্ষণ না হওয়ায় মসজিদটি এখন সৌন্দর্য্য ও ঐতিহ্য হারাতে বসেছে।

দেখা গেছে, এক গম্বুজ বিশিষ্ট আরমান আলী জামে মসজিদটি চুনসুরকি দিয়ে নির্মিত। মসজিদটির মূল ভবন চারপাশে ২০০ বর্গফুট বিশিষ্ট। উচ্চতা প্রায় ৫০ ফুট। চার কোনায় চারটি মিনার রয়েছে। একতলা মসজিদটি নিখুঁত কারুকার্যবেষ্টিত। মসজিদের ভেতরে ৩০থেকে ৪০ জন মুসল্লি একত্রে নামাজ পড়তে পারেন। মসজিদের ভেতরের ও বাইরের সমস্ত পলেস্তরা এখন খসে পড়ছে। বৃষ্টির পানিতে মসজিদের দেয়ালে শেওলা জমে বিবর্ণ হয়ে গেছে মসজিদের সৌন্দর্য্য। মসজিদের বাহির দিকে রয়েছে বিভিন্ন কারুকার্যখচিত মুসলিম স্থাপত্যের প্রাচীনতম নিদর্শন। মসজিদ-সংলগ্ন একটি বড় দীঘি রয়েছে। মুসল্লিরা এখানে ওজু ও গোসল করেন।

স্থানী বাসিন্দা জাহিদ হোসেন জানান, মসজিদটি দ্রুত সংস্কার করলে আরো দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় হয়ে উঠবে। বাংলাদেশে মুসলিম শাসনের ইতিহাস-ঐতিহ্য, ইসলামি স্থাপত্যশিল্প হিসেবে টিকে থাকবে বহুদিন।

পটুয়াখালী জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে সকল প্রত্নতত্ত্ব নিদর্শন নিয়ে কাজ করা হচ্ছে, শীঘ্রই সংস্কারের ব্যবস্থা করা হবে।

 
Electronic Paper