Warning: mysql_fetch_array() expects parameter 1 to be resource, boolean given in /home/www/kholakagojbd.com/popular.php on line 70
তীব্র তাপদাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

ঢাকা, মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২ | ১২ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তীব্র তাপদাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

সুনান বিন মাহাবুব, পটুয়াখালী প্রতিনিধি:
🕐 ১০:১৩ পূর্বাহ্ণ, মে ০৭, ২০২২

 তীব্র তাপদাহে ঘূর্ণিঝড়ের আশঙ্কা

উপকুলীয় জেলা পটুয়াখালী জুড়ে বইছে তীব্র তাপদাহ। তাপদাহে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট সাইক্লোনিক সিস্টেমের প্রভাবে ঘূর্ণিঝড়ের আশঙ্কা করছেন আবহাওয়া বিদরা। পটুয়াখালী আবহাওয়া অফিস থেকে শনিবার(৭ এপ্রিল) জানানো হয়েছে, দক্ষিণ আন্দামান সাগর তৎসংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গপোসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে।

 

এটি আরও কিছুটা উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিনত হবে। তীব্র তাপদাহের প্রভাবে এটি আগামী ১৮ ঘন্টার ভেতরে ঘূর্ণিঝড়ে রুপ নিতে পারে।

এছাড়াও তারা আরও জানিয়েছেন, আন্দামান দ্বীপপুঞ্জের কাছে যে সাইক্লোনিক সিস্টেম ডেভলপ হয়েছে সেটি লঘুচাপে রূপান্তরিত হয়েছে, যেটাকে ‘লো প্রেসার’ বলা হয়। ধীরে ধীরে এটি সুস্পষ্ট লঘুচাপ রূপ ধারণ করবে। এরপর নিম্নচাপে রূপান্তরিত হয়ে নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ে রূপান্তর হওয়ার আশঙ্কা করা যাচ্ছে। যদি ঘূর্ণিঝড় হয় তাহলে ঘূর্ণিঝড়ের নামকরণ করা হবে ‘অশনি’।

জানা গেছে, যে কোনো ঘূর্ণিঝড় প্রচুর বৃষ্টিপাত নিয়ে আসে। সেই হিসেবে অশনি আসায় উপকুল জেলা পটুয়াখালীর তাপপ্রবাহ কিছুটা কমতে পারে। সাধারণত সমুদ্রের পানির তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে ঘূর্ণিঝড় তৈরি হবার সম্ভাবনা থাকে। সে কারণে বিদ্যমান তাপপ্রবাহের সঙ্গে লঘুচাপ-নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের সম্পর্ক আছে।

 

 
Electronic Paper