ক্যাম্পাসে ফেরার গল্প

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্যাম্পাসে ফেরার গল্প

মুহা. তাজুল ইসলাম
🕐 ২:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২১

ক্যাম্পাসে ফেরার গল্প

ক্যাম্পাসে উদ্ভ্রান্তের মতো ঘুরে বেড়াচ্ছে আবুল। দীর্ঘদিন পর কলেজ খুললেও সে এখন কোন ডিপার্টমেন্টের কোন বর্ষে লেখাপড়া করছে, মনে করতে পারছে না। বিশ্ববিদ্যালয়ের কোন রুমে, কোন স্যার তার ক্লাস নেবেন, সেটাও বুঝতে পারছে না। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকাকালীন অনলাইনে স্যারদের সঙ্গে ক্লাসের পরিবর্তে আবুল অনলাইনে প্রাইভেট ক্লাস করেছে পাশের বাড়ির সখিনা, নোয়াখালীর বেদানা, ব্রাহ্মণবাড়িয়ার কুলসুম আর বরিশালের জরিনার সঙ্গে। যদিও এদের কেউই তার একই ডিপার্টমেন্ট, একই ইনস্টিটিউশন বা একই বয়সের না। আবুল হাঁটতে হাঁটতে নিজের ক্লাসরুম মনে করে এক রুমে ঢুকে পড়তেই উপলব্ধি করল, সে মেয়েদের কমন রুমে এসে পড়েছে। তার পাশে যে মেয়েটি বসে আছে, সে তাকে ছেড়ে বছরখানেক আগে এক বিসিএস ক্যাডারকে বিয়ে করে, মিসেস মিনারা খালেদ হয়ে যাওয়া সাবেক প্রেমিকা মিনা, যার সন্তান হওয়ার সুবাদে আবুল কিছুদিন আগে মামা হয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিল।

সামনে এগোতেই আবুলের চোখে পড়ল বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার নোটিস। তার মনে হলো, কীসের পরীক্ষা? আবুল বন্ধুদের খুঁজে বের করল যাদের অনেককে সে ভুলে গিয়েছিল। বিভিন্ন পত্রিকা, টেলিভিশনের সাংবাদিক এলো। ছাত্রদের সবার দাবি একটাই, সবাইকে অটোপাস দিতে হবে।

বক্তৃতায় আবুল বজ্রকণ্ঠে বলল, ছাত্রদের যদি পরীক্ষা গ্রহণ করতেই হয় তবে সেটা সংক্ষিপ্ত সিলেবাসে নিতে হবে। সর্বশেষ দুই বছরে তারা টিকটক, পাবজি, ফ্রি ফায়ার, লাইকি আর অনলাইন প্রেম-ভালোবাসা নিয়ে যেসব অভিজ্ঞতা অর্জন করেছে, তার উপরে ৫০% মার্ক থাকতে হবে। এছাড়া নকলের পর্যাপ্ত সরবরাহ থাকার পাশাপাশি পরীক্ষার হলে কোনো গার্ড রাখা যাবে না। ছাত্ররা সমস্বরে ঘোষণা দিল, দাবি মানা না হলে, ঈদের পরে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়ে পরীক্ষা বর্জন করা হবে।

কোন ঈদের পর কঠোর আন্দোলন হবে, আবুল অবশ্য সেটা বলেনি!

 
Electronic Paper