ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বোকা বালক

শফিক নহোর
🕐 ৩:২৪ অপরাহ্ণ, জুন ২৯, ২০২১

বোকা বালক

বহু বছর আগের কথা। সহজ করে বললে রাজকাহিনী। তখন মানুষ বহু দূর থেকে মালামাল নিয়ে এসে ব্যবসা করত। একবার এক রাজা রাজ্যে ঘোষণা করল- যে আমার মেয়ের হারিয়ে যাওয়া স্বর্ণের কানের দুল নদী থেকে যদি কেউ তুলে এনে দিতে পারে, তার সঙ্গে আমার মেয়ের বিবাহ দেব এবং অর্ধেক রাজদরবার উপহার দেব।

কিছুক্ষণ পর চারিদিকে ঢোল বাজিয়ে রাজার লোকজন হাটবাজারে এলান জারি করল। একজন বোকা মানুষ রাজার প্রস্তাবে রাজি হয়ে গেল। তার মেয়ের স্বর্ণের কানের দুল নদী থেকে তুলে এনে দেবে। চালাক রাজা মনে মনে হাসতে লাগল। গাধা ছাড়া কেউ কি রাজি হবে নদীর ভেতর হারিয়ে যাওয়া স্বর্ণের কানের দুল কেউ খুঁজে এনে দেবে। বোকা বালক কোথাকার!

রাজা পরক্ষণে ভাবল, যদি বোকা বালক স্বর্ণের দুল পেয়ে যায় তাহলে তাকে বুঝিয়ে কিছু স্বর্ণমুদ্রা দিয়ে বিদায় দেবে। বোকা বালক তা সহজে মেনে নেবে নিশ্চয়ই।

একটা সময় বোকা বালক নদীতে বাঁধ দেওয়ার চেষ্টা করছে; তখন একটি মাছ এসে তাকে জিজ্ঞেস করল, হে বোকা বালক, তুমি কেন নদীতে বাঁধ দেওয়ার চেষ্টা করছ?

নদীতে পানি কমে গেলে আমাদের মরণ হবে। তুমি আমাদের এমন ক্ষতি কেন করছ? আমাদের হত্যা করতে কি রাজা তোমাকে অনেক স্বর্ণমুদ্রা দিয়েছেন? বল, তোমার জন্য কী করতে পারি?

বোকা বালক বলল, নদীতে রাজার কন্যার কানের দুল পড়ে গিয়েছে। তুমি এনে দিলে আমি বাঁধ দেব না।

মাছ চলে গেল। মাছেদের যে রাজা তার সঙ্গে আলাপ করল, নদীর সব মাছ লেগে সেই স্বর্ণের কানের দুল নদী থেকে খুঁজতে লাগল।

মাছেদের রাজা, বোকা বালককে সেই হারিয়ে যাওয়া স্বর্ণের দুল দিয়ে দিল।

পরের দিন বোকা বালক রাজদরবারে গিয়ে রাজার হাতে হারিয়ে যাওয়া স্বর্ণের দুল ফেরত দিল।

রাজা তখন তার কথা পরিবর্তন করে বলল, আমি তোমাকে কিছু স্বর্ণমুদ্রা দেব। তুমি তাই নিয়ে চলে যাও। কারও সঙ্গে এ বিষয়ে কথা বলবে না। যদি জানতে পারি তুমি আদেশ অমান্য করেছ তাহলে তোমার শিরোচ্ছেদ করা হবে।

বোকা বালকটি সেই স্বর্ণমুদ্রা না নিয়েই চলে গেল।

রাজার মেয়ে কথাটি শোনার পরে বলল, যে রাজা প্রজাদের সঙ্গে মিথ্যা কথা বলে, কথা দিয়ে কথা রাখে না, সেই রাজার রাজ্যে আমি থাকব না। কথাটি রাজদরবারে জানিয়ে দেওয়া হলো। রাজা চিন্তায় পড়ে গেল। তার কলিজার টুকরা মেয়ে তার বিপক্ষে চলে গেছে।

দু’দিন পরে, রাজা তার ওয়াদা রক্ষা করল। এখন বোকা বালককে খুঁজে বের করার পালা। বোকা বালক কোথায় হারিয়ে গেল?

অনেক খোঁজাখুঁজির পর বোকা বালকের সন্ধান পাওয়া গেল। এই বোকা বালক যে স্কুলে পড়ত সেই স্কুলের স্যার ক্লাস নিতে নিতে বলেছিলেন, মানুষ যা চায় তাই পায়। বোকা বালকটি বলেছিল, ‘স্যার আমি ধনী হতে চাই।’ পরের দিন স্যার আবার ক্লাসে এলো এবং বলল, ‘মানুষ যা আশা করে সেই অনুযায়ী কাজ করলে ও তকদিরে থাকলে অবশ্যই সফল হবে।’

কিন্তু পরের ক্লাসে বোকা বালকটি ছিল না। বোকা বালকটি যখন শুনল রাজার মেয়ের সঙ্গে তার বিবাহ তখন সে তার স্যারের কথা স্মরণ করল এবং মনে মনে ভেবে বসল, বিয়ের দিন স্যারকে সংবাদ দিয়ে চমকে দেবে।

যেমন ভাবনা তেমন কাজ।

রাজা তার মেয়ের বিয়ের জন্য সমস্ত আয়োজন সম্পূর্ণ করল।

বিয়ের আসরে সবাই বসে আছে হঠাৎ বোকা বালক বিয়ের পিঁড়ি থেকে উঠে মারল দৌড়!

রাজা ভেবে নিল বোকা বালক বিয়ের কথা শুনে পাগল হয়ে গেছে।

এদিকে রাজকন্যা বলল, সে বোকা ও দরিদ্র তাতে আমার বিয়েতে কোনো আপত্তি নেই। কিন্তু একজন পাগলকে বিয়ে করতে পারব না। রাজা নিজেও তাই মত দিল। অন্য ছেলের সঙ্গে রাজার মেয়ের বিয়ে হয়ে গেল।

বিয়ের অনুষ্ঠান শেষে বোকা বালক ফিরে এলো। রাজপরিবারের সবাই অবাক দৃষ্টিতে তাকিয়ে রইল বোকা বালকের দিকে।

রাজা প্রশ্ন করল, বোকা বালক, তুমি মানসিকভাবে অসুস্থ। তোমাকে হেকিম দেখানো উচিত।

বোকা বালক বলে উঠল, ‘জনাব, আমি ছোটবেলা থেকে স্বপ্ন দেখছি রাজার মেয়েকে বিয়ে করব এবং আমার স্বপ্ন যখন পূরণ হতে যাচ্ছিল আমার স্যারের কথা মনে পড়েছিল, সে বলেছিল, মানুষ যা আশা করে তাই পায় যদি সে সেইভাবে কাজ করে।’

রাজা হেসে বলল, ‘মানুষের তকদির ও তদবির যার সঙ্গে থাকে সেই সফল হয়। তুমি ছিলে চালাক ও মূর্খ। জ্ঞানী হলে তুমি তা কখনো করতে না।’

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper