ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বপ্ন পূরণ

হামীম রায়হান
🕐 ১:২১ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

স্বপ্ন পূরণ

স্বপ্ন মানুষই দেখে। অবশ্য পশুপাখিরা স্বপ্ন দেখে কিনা তা এখনো জানা যায়নি। গবেষণাও হয়েছে কিনা, তাও অজানা। মানুষ স্বপ্ন দেখে, সে স্বপ্ন পূরণে কাজ করে। জ্ঞানীরা বলে, মানুষ তার স্বপ্নের মতোই বড়। স্বপ্ন শুধু দেখলেই হয় না, তা বাস্তবায়নের জন্য কাজ করতে হয়। দিনরাত পরিশ্রম করতে হয়। সফল ব্যক্তিরা বড় স্বপ্ন দেখেছে বলেই আজ তারা সফল। এমনি এক স্বপ্নবাজ মানুষ আমাদের সেন্টু ভাই। বয়স পঁয়ত্রিশ হলেও এখনো তিনি সফলতার স্বপ্ন দেখেন। কারণ সফলতা কখন ধরা দেয় তা বলা যায় না।

কেউ কেউ বলে মানুষ যা চিন্তা করে, তাই সে স্বপ্নে দেখে। এ কথাটা সেন্টু ভাইয়ের ক্ষেত্রে প্রযোজ্য নয়। তিনি যা চিন্তা করেন তা কখনই স্বপ্নে দেখেন না। যা স্বপ্নে দেখেন তা কখনো চিন্তায় আসে না। তারপরও তিনি স্বপ্ন বাস্তবায়নে ছোটেন। তবে এতে সমস্যাও আছে। ক’দিন আগে স্বপ্ন দেখলেন তামিমের সঙ্গে টেস্ট খেলছেন। তামিম সেঞ্চুুরির পথে! আর কী বসে থাকবেন সেন্টু ভাই! ঘুম থেকে উঠে মাঠে ছুট। সারাদিন নানা অ্যাঙ্গেলে ব্যাটিং, বোলিং প্র্যাকটিস করলেন। ভালোই দিন কাটল। আমরাও সঙ্গে ছিলাম। প্র্যাকটিসের পর পেট ভরে খাওয়ালেনও। আজ রাতে ঘুমালেই তামিমের সেঞ্চুরি দেখবেন। কিন্তু ঘটনা ঘটল উল্টো! কই টেস্ট, কই তামিম! তিনি স্বপ্ন দেখলেন জামাল ভূঁইয়ার সঙ্গে ভারতের বিপক্ষে ফুটবল খেলছেন। একটুর জন্য গোল মিস করল সেন্টু ভাই। তার অসাধারণ ডিব্লিংয়ে দর্শকরা মুগ্ধ! সকালে উঠে ভাই একটু চিন্তায় পড়লেন। ক্রিকেট না ফুটবল? ভেবে দেখলেন, স্বপ্ন তাকে হয়তো সঠিক দিকেই নিয়ে যাচ্ছে। তিনি ফুটবল নিয়ে ছুটলেন মাঠে। যথারীতি আমরাও বিনা বাক্য ব্যয়ে ভাইকে সমর্থন দিলাম। এভাবে আরও কয়েকবার স্বপ্নের সিঁড়ি খুঁজলেন সেন্টু ভাই। সেদিন ঘটল সবচেয়ে বিপজ্জনক ঘটনা। দেখি সেন্টু ভাই পুকুরে ডুবুডুবু অবস্থা! আমরা বুঝতে পারছিলাম না এটা প্র্যাকটিস না কোনো বিপদ। এ আবার কোন ধরনের স্বপ্ন! আমরা কোনো রকমে সে যাত্রায় ভাইকে বাঁচালাম। পুকুর থেকে তুলে ঘটনা বর্ণনা করল সেন্টু ভাই। গত রাতে দেখে মাইকেল ফিলপসের সঙ্গে অলিম্পিকে সাঁতরাচ্ছেন। তাই আজ পুকুরে নামলেন। আমরা ঠিকসময় না তুললে এতক্ষণে পটল খেতে!

প্রতিদিনই ভাইয়ের স্বপ্ন পরিবর্তনে ভাই বড় ঝামেলায় পড়লেন! ঘুমালেই একেকদিন একেক স্বপ্ন! আর প্রতিদিনই তার স্বপ্ন ভঙ্গ হয়। এখন ভাই বিনিদ্র রজনী যাপনের সিদ্ধান্ত নিয়েছেন।
হায় রে স্বপ্ন! ঘুমাতেও দেয় না!

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper