বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র আরও যা শিখতে পারে

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ২ মাঘ ১৪২৭

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র আরও যা শিখতে পারে

নীরব চন্দন ২:৪২ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২০

print
বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র আরও যা শিখতে পারে

‘নির্বাচন সংক্রান্ত বিষয় সম্পর্কে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের শেখার আছে’ প্রধান নির্বাচন কমিশনারের এমন বক্তব্য খবরে প্রকাশিত হয়েছে। কিন্তু বাংলাওয়াশ মনে করে নির্বাচন সংক্রান্ত বিষয় ছাড়াও বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের আরও অনেক কিছু শেখার আছে। যা যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে শিখে নিজ দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

বালিশ তোলা : নিচতলা হতে কীভাবে, স্বল্প ব্যয়ে বালিশ উপরে তোলা যায়Ñ তা যুক্তরাষ্ট্রের বাংলাদেশ থেকে শিখে নেওয়া উচিত। যাতে তারা নিজ দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

পর্দা ক্রয় : সাশ্রয়ী মূল্যে পর্দা ক্রয় করার বিষয়টি যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে ভালোভাবে শিখে নিতে পারে। এতে যুক্তরাষ্ট্রের অনেক অর্থের সাশ্রয় হবে।

পুকুর খনন : বাংলাদেশ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে পুকুর খনন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে ব্যাপক অভিজ্ঞতা লাভ করেছে। যুক্তরাষ্ট্র বাংলাদেশের পুকুর খননের অর্জিত অভিজ্ঞতা তাদের দেশে কাজে লাগাতে পারে।

ভেজাল খাবার ও ওষুধ তৈরি : খাদ্য ও ওষুধে ভেজাল মেশানো পৃথিবীর মধ্যে একমাত্র দেশ বাংলাদেশ। তাই যুক্তরাষ্ট্রের উচিত বাংলাদেশ থেকে ভেজাল খাবার ও ওষুধ তৈরির পদ্ধতি শিখে নেওয়াÑ যাতে তারা দ্রুত উন্নতি লাভ করতে পারে।

ঘুষ গ্রহণ : ঘুষকে গিফট হিসেবে চিহ্নিত ও আবিষ্কার করেছে বাংলাদেশ। তাই যুক্তরাষ্ট্রের উচিত দ্রুত ঘুষ গ্রহণের পদ্ধতি সম্পর্কে বাংলাদেশ থেকে জেনে নেওয়া।

কপি করা : বাংলাদেশ কপি করার গুরু। এই যেমন ধরুন, অন্যের লেখা কপি করে নিজের নামে চালিয়ে দেওয়া, অন্যের বানানো সিনেমার গল্প কপি করে নিজের নামে চালিয়ে দেওয়া ইত্যাদি।

তাই যুক্তরাষ্ট্র নিজ দেশের উন্নয়নের স্বার্থে বাংলাদেশ থেকে কপি করার যথাযথ পদ্ধতি শিখে নিতে পারে!