আলুর দেশে

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ২ মাঘ ১৪২৭

আলুর দেশে

শেখ ফয়জুর রহমান ১:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২০

print
আলুর দেশে

অনেক দিন আগের কথা। এক ধনাঢ্য দেশের মানুষ রোজ রোজ মাছ-মাংস খেতে খেতে তাদের অনিচ্ছা এসে গেল। তাই তাদের ইচ্ছে হলো নতুন কোনো খাবার খেতে। সে দেশের রাজা তার জনগণের কথা ভেবে দূত পাঠিয়ে দিলেন বিভিন্ন দেশে খোঁজ নিতে নতুন খাবারের।

দূত সারা পৃথিবী ঘুরে কোথাও আলুর সন্ধান না পেয়ে শেষে পৌঁছাল বাংলাদেশ নামক এক ব-দ্বীপে। সেখানে পৌঁছে জানতে পারল এক নতুন খাবারের নাম। বাংলায় যাকে আলু আর ইংরেজিতে potato। 

সে দূত আর বেশি দেরি না করে চড়া দামে সব আলু কিনে নিয়ে তার দেশে চলে গেল। দেশের রাজা দূতকে পুরস্কৃত করলেন। দেশের জনগণ আলু নামক নতুন খাবার পেয়ে আহ্লাদে আটখানা।

এদিকে বিপদ হলো সেই দেশের, যে দেশ থেকে সব আলু কিনে নিল মানে বাংলাদেশের। বাংলাদেশের মানুষ আলু না থাকার কারণে অনেক বেশি দামেও আলু পেল না বাজারে। বাংলাদেশের রাজা উপায় না দেখে সে দেশের রাজার কাছেই দূত পাঠালেন যে দেশ সব আলু কিনে নিয়েছিল। তাদের কাছে পর্যাপ্ত পরিমাণের চেয়েও অনেক বেশি আলু থাকার পরেও বাংলাদেশের রাজাকে আলু না দেওয়ার কথা জানাল।

এদিকে বাংলাদেশের রাজা পড়লেন মহাভাবনায়। জনগণদের বললেন আলু খাওয়া ভুলে যেতে। কিন্তু জনগণ তা মানতে অস্বীকৃতি জানাল। যে আলু খেয়েই বাপ-দাদারা বেঁচে গেছে। যে আলু খেয়েই তারা বড় হয়েছে। সেই আলুকে ভোলে কী করে!

আলু নিয়ে তাই তারা রাস্তায় রাস্তায় মিছিল সমাবেশ শুরু করল। স্লোগান দিতে থাকল- আলু, আলু, আলু চাই/ আলু ছাড়া কিছু নাই!