কবিদের বিয়ে করবেন কেন!

ঢাকা, শনিবার, ৫ ডিসেম্বর ২০২০ | ২০ অগ্রহায়ণ ১৪২৭

কবিদের বিয়ে করবেন কেন!

এম. এম. মিশকাতুল মাবুদ মীম ১:৫১ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০২০

print
কবিদের বিয়ে করবেন কেন!

কখনো চাঁদের জোছনা খেয়ে দেখেছেন? জানেন, বায়ু খেতে কেমন? খেতে চান বাতাসের চাপের সঙ্গে জোছনার তরকারি? তবে দেরি না করে বিয়ে করে ফেলুন একজন কবিকে। জনশ্রুতি আছে, কবিদের প্রধান খাদ্য নির্মল জোছনা আর কদম ফুলের গন্ধযুক্ত বাতাস।

অমর হতে চান? কবি কর্পূরের মতো উড়ে যাবে, পাটকাঠির মতো ছাঁই হবে, বিনাশ হবে, মরে যাবে, মাটির তলায় পচে যাবে; কিন্তু আপনাকে নিয়ে লেখা কবিতাগুলো পড়ে থাকবে মস্ত কাগজের স্তূপাকারে! কবিতায় বেঁচে থাকবেন অনন্তকাল। লাভ করবেন অমরত্ব। অমরত্ব লাভের জন্য হলেও কবি ধরে বিয়ে করে ফেলুন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি দেওয়ার সময় ক্যাপশন খুঁজে পাচ্ছেন না? কবিদের বিয়ে করুন। গুণিজন কহেন, ডিজিটাল যুগে কবিরাই সর্বোৎকৃষ্ট ক্যাপশন শ্রমিক।

বাড়ির দেয়াল রঙ করানোর লোক খুঁজছেন? তবে আপনার অবগতির জন্য জানাচ্ছি, কবিরা কিন্তু রাস্তাঘাট থেকে শুরু করে পাবলিক টয়লেটের দেয়ালে পর্যন্ত গ্রাফিতি দিয়ে অভ্যস্ত। তাই মনের দেয়াল কিংবা বাড়ির দেয়াল যেকোনো দেয়াল রাঙাতে চোখ-বন্ধ করে কবিদের বিয়ে করে ফেলুন।

স্নায়ু দুর্বল হয়ে যাচ্ছে? নাকে ঘ্রাণ পান না? তাহলে আপনার উচিত একজন কবিকে বিয়ে করা। দীর্ঘদিন স্নান না করার ফলে সৃষ্ট ঘামের তীব্র গন্ধ আপনার নাক চাইলেও উপেক্ষা করতে পারবে না।

প্রচণ্ড চড়, থাপ্পড়, কিল, ঘুষি দিতে ইচ্ছে করছে? দেওয়ার মতো লোক পাচ্ছেন না? তাহলে নির্দ্বিধায় একজন কবিকে বিয়ে করে ফেলুন। কবিরা শারীরিক অনুভূতিশূন্য হয়। যতই হাতের রাগ ঝাড়ুন; তার তা অনুভূত হবে না।

হাত-পায়ে কি তীব্র ব্যথা অনুভব করছেন? টিপিয়ে নেওয়ার লোক পাচ্ছেন না? চিন্তা না করে এখনি বিয়ে করে ফেলুন একজন কবিকে। কবিরা বই প্রকাশের জন্য প্রকাশকের দুয়ারে দুয়ারে কলিংবেল টিপতে-টিপতে টেপাটিপিতে অত্যন্ত অভিজ্ঞ হয়ে ওঠে।

সর্বোপরি, জীবনসঙ্গী হিসেবে একজন আশাবাদী মানুষ খুজছেন? হয়তো প্রকাশ হবে না জেনেও রোজ প্রকাশের আশা নিয়ে সম্পাদকের কাছে নতুন নতুন কবিতা পাঠানো কবির মতো আশাবাদী মানুষ দুনিয়াতে দ্বিতীয়টি খুঁজে পাবেন না!