কেন ভারতীয় সিরিয়াল!

ঢাকা, রবিবার, ২৫ অক্টোবর ২০২০ | ১০ কার্তিক ১৪২৭

কেন ভারতীয় সিরিয়াল!

হেলাল নিরব ১:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০২০

print
কেন ভারতীয় সিরিয়াল!

ভারতে বাংলাদেশ টেলিভিশনের যাত্রার বছরপূর্তি হয়েছে সম্প্রতি। বিটিভির সুবাদে নানা তথ্য বা আইডিয়া শিখছেন ভারতীয়রা। তেমনি আমাদের দেশে ক্যান্সারের মতো চলছে ভারতীয় সিরিয়াল। সেখান থেকে আপনি ও আপনার পরিবার কী কী শিখতে পারেন বা কেন ভারতীয় সিরিয়াল দেখবেন তা সমালোচকদের চোখে
আঙুল দিয়ে বুঝিয়ে দিচ্ছেন হেলাল নিরব

বিজ্ঞান শিখতে : ভারতীয় চ্যানেলগুলোতে ইনফিনিটি টাইপের সিনেমার কোনো দৃশ্যে যদি অন্য আরও একটি চরিত্র চলে আসে তাহলে তাকে দেখতে সর্বনিম্ন হলেও মিনিট খানেক লাগবে। ঐ ব্যক্তির থুতনি থেকে চোখ পর্যন্ত যেতে যেতে সময় থেমে যাবে, সমযের উচ্চতর মহাকর্ষীয় ক্ষেত্রে আরও বেশি ধীরলয়ে চলবে নাটকের দৃশ্যের নড়াচড়া। অজান্তেই আপনার পরিবার ও আপনি শিখে ফেলবেন একটা বিশাল বিজ্ঞান। আলবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব। সময়ের ধীরে চলার তত্ত্বটা শিখছেন কত সহজেই। ভাবতে পারছেন! আর এই ধরনের বিজ্ঞান জানার জন্যেই ভারতীয় সিরিয়াল দেখা অতীব জরুরি।

রন্ধন শিল্পে : যদি কোনোদিন খেতে গিয়ে মনে হয়, না স্বাদে হেরফের এসেছে। তাহলে আপনি কখনো ভাববেন না যে এটা পাশের বাসার ভাবি বা আপনার নিয়মিত রাখা পত্রিকার কোনো রেসিপির খসড়া; তাহলে চরম ভুল করবেন! কারণ এই অসাধ্য সাধন হয়েছে শুধু ভারতীয় সিরিয়ালের কারণে।
কারণ এসব সিরিয়ালে আপনাকে হাতে-কলমে লুচি থেকে শুরু করে চাইনিজ অথবা হতে পারে নুডুলসের চিকেন ফ্রাইসহ সব টাইপের রান্না সময়ের বিনিময়ে শিখিয়ে দেবে। আর ওই ধরনের শিল্প টাইপের রান্না খাওয়ার জন্য হলেও ভারতীয় সিরিয়াল দেখা দরকার।

পোশাক শিল্পে : ভারতীয় চ্যানেলে সিরিয়ালগুলোতে তাদের বাহারি পোশাক আর অলংকৃত সাজসজ্জা দেখে আপনি বা আপনার পরিবার যেকোনো সময় হয়ে উঠতে পারেন দেশসেরা বা আন্তর্জাতিক মানের ডিজাইনার।

তাদের বিয়ে থেকে প্রকৃতির ডাকে সাড়া দেওয়া সব জায়গাতেই থাকে বাহারি পোশাকের ছোঁয়া। ‘কটকটি’, ‘পাখি’ এমন টাইপের আরও অনেক ইউনিক ব্যবসা সফল আইডিয়া মাথায় আনার জন্য হলেও আপনার এই চ্যানেলগুলো দেখা উচিত। তাই সমালোচনা না করে খেয়ে না খেয়ে সিরিয়াল দেখতে বসে পড়ুন।

অংক শিখতে : একের সঙ্গে কত বিয়োগ করলে ডাবল হওয়া যায় বা কীভাবে একা থাকতে সাংসারিক উটকো মনে হওয়া ব্যক্তিগুলোকে ছাঁটাই করে দেওয়া যায়, এমন অনেক মনস্তাত্তিক সমাধানের দারুণ ফর্মুলা পাবেন এসব চ্যানেলে। এছাড়া ভাষা ব্যবহার বা কোথায় কোন কূটনৈতিক চাল দিলে শাশুড়িকে আলাদা করা যাবে বা ননদকে শ্বশুরবাড়িতে পাঠানো যাবে এমন তথ্যবহুল সমাধান মিলবে শুধু সিরিয়ালের বদৌলতে। এসব কিছু শেখার প্রয়োজনে হলেও ভারতীয় সিরিয়াল দেখা উচিত!