লক্ষণ দেখে যায় চেনা!

ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ | ৮ আশ্বিন ১৪২৭

লক্ষণ দেখে যায় চেনা!

অলোক আচার্য ২:০৬ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২০

print
লক্ষণ দেখে যায় চেনা!

ছোটবেলায় যদি পড়ালেখায় মনোযোগী না হয়ে বরং খাতায় দু’এক কলম রোমান্টিক বার্তা চালাচালি করেন তাহলে আপনার উজ্জ্বল ভবিষ্যৎ। আপনি বড় হয়ে কোনো খ্যাতিমান কবি হবেন। যার কবিতা প্রতি বছর বইমেলায় প্রকাশিত হবে আর অবিক্রীত অবস্থায় প্রকাশকের গোডাউন ভরে যাবে!

যদি ছোটবেলায় প্রচুর কথা বলেন মানে বাচালতা প্রকাশ করেন, তাহলে আপনার ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তার কিছুই নেই। একজন দক্ষ চাপাবাজ হবেন। বলা যায় না কোনো বিখ্যাত কোম্পানির বিশিষ্ট হকার হলেও হতে পারেন!

যদি ছোটবেলায় প্রচণ্ড রকমের আলসে থাকেন; অর্থাৎ শীত বা গরম সকাল ১০টার আগে ঘুম থেকে না ওঠেন তাহলে আপনি নিশ্চয়ই বড় হলে কোনো বিশিষ্ট সমালোচকের পদ দখল করতে পারেন!

ছোটবেলা থেকেই যদি গরম গরম বক্তৃতা ঝাড়ার অভ্যাস থেকে থাকে এবং আপনার বক্তৃতা শুনে বন্ধুরা বিরক্ত হলেও তা চালিয়ে যেতে থাকেন তাহলে বড় হয়ে রাজনীতিবিদ হওয়ার তীব্র সম্ভাবনা রয়েছে!

যদি ছোটবেলা থেকেই বেশ চুপচাপ থাকেন; নিজের ভেতরেই ধ্যানমগ্ন থাকেন তাহলে বড় হলে আপনি নিশ্চিত কোনো সাধু হবেন। বলা যায় না, পরিবার পরিজন ছেড়ে পাহাড়ে টাহাড়ে জীবন অতিবাহিত করতে পারেন!

ছোটবেলা থেকেই যদি স্কুলের বন্ধুর ব্যাগ থেকে পেনসিল বা রাবার ঝেরে দেওয়ার অভ্যাস থাকে তাহলে বড় হয়ে আপনার অন্যের টাকা মেরে ধনী হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে!