গরু না ছাগল!

ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০ | ১১ আশ্বিন ১৪২৭

গরু না ছাগল!

তারেকুর রহমান ২:০১ অপরাহ্ণ, জুলাই ২১, ২০২০

print
গরু না ছাগল!

কোরবানির গরু কেনার পর সবারই একটা প্রশ্ন- ভাই গরু না ছাগল? এই প্রশ্নের উত্তর বারবার দেওয়া বেশ বিরক্তিকর। এ বিরক্তিকর পরিস্থিতি থেকে বাঁচার কয়েকটি
উপায় বের করা হয়েছে। পথ বাতলেছেন তারেকুর রহমান

গরু বা ছাগল কেনার পর একজন লোককে ভাড়া করবেন। তাকে দিয়ে মাইকিং করতে করতে বাড়ি ফিরুন। পুরো এলাকার মানুষ জেনে গেলে আর কেউ দেখা হলে জিজ্ঞেস করবে না গরু না ছাগল!

‘আমি গরু’ অথবা ‘আমি ছাগল’ লিখে নিজের পিঠে একটা লিফলেট সেঁটে দিন। কেউ কোনো প্রশ্ন করলে পিঠটা দেখিয়ে দেবেন। ব্যস আপনার মুখে উত্তর দেওয়ার ঝামেলা আর হবে না।

খুব মন খারাপ। এই মুহূর্তে কেউ এসে জিজ্ঞেস করল ‘ভাই গরু না ছাগল’। আপনি কিছুক্ষণ লাল চোখে তার দিকে তাকিয়ে থাকবেন। এরপর হাম্বা হাম্বা করতে করতে তাকে দৌড়াতে থাকবেন। ধাবড়ানি খাওয়ার পর সে লোক তো বুঝবেই আশপাশের মানুষও বুঝবে। আতঙ্কে আপনার সঙ্গে আর কথাই বলবে না।

ঢাকায় চলতে ফিরতে আমরা কিছু কমন মাইকিং শুনে থাকি। যেমন- ৩০০ টাকার এনার্জি লাইট মাত্র ১০০ টাকা। এই আইডিয়াকে মাথায় নিয়ে আপনি গরু বা ছাগল যাই কেনেন তা বলে মোবাইল ফোনে একটা রেকর্ড করে নিন। এরপর বাসা থেকে বের হওয়ার পর সেই রেকর্ড বাজিয়ে দিন। মানুষ আপনাকে দেখে হাসলেও তাদের উত্তর পেয়ে যাবে।

কোরবানির পশু নিয়ে ফেসবুকে বিশাল একটা পোস্ট দিয়ে দিন। এবার কেউ গরু না ছাগল জিজ্ঞেস করলে তাকে বলবেন, আমি ফেসবুকে পোস্ট দিয়েছি সেখানে দেখে নিন। এতে করে লোকজন আপনার প্রোফাইলে ঢুকবে। কেউ কেউ ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবে। লাইক-কমেন্টস বাড়বে।

গরু না ছাগল প্রশ্ন করলে কিছুক্ষণ চুপ করে থাকুন। এরপর তাকে উল্টাপাল্টা নানা প্রশ্ন করতে থাকুন। কিছুক্ষণ পর লোকটা বিরক্ত হয়ে চলে যাবে। এই আচরণের কথা জানাজানি হয়ে গেলে কেউই আর প্রশ্ন করার সাহস পাবে না।

চলতে ফিরতে লোকজনের সঙ্গে দেখা হলেই নিজ থেকেই বলতে থাকুন, ভাই আমি গরু অথবা আমি ছাগল। লোকজন অবাক হয়ে আপনার দিকে তাকিয়ে থাকবে।

সবাই ভাববে আপনি পাগল হয়ে গেছেন। এই ভয়ে তারা আপনাকে এড়িয়ে চলবে। আর কেউই জিজ্ঞেস করবে না গরু না ছাগল।

লোকজনের প্রশ্নবাণে জর্জরিত হওয়ার চেয়ে কোরবানির পশুকে নিয়েই বের হোন। লোকজন পশু দেখেই বুঝবে আর প্রশ্ন করবে না।

এসব প্রশ্ন থেকে বাঁচার জন্য নতুন নতুন আইডিয়া বের করতে থাকুন। যেমন- লিফলেট বের করতে পারেন। কেউ প্রশ্ন করলে একটা লিফলেট ধরিয়ে দেবেন। লিফলেটে গরু না ছাগল লেখা থাকবে। দাম, রঙ আরও নানাবিধ তথ্য দেওয়া থাকবে।