রাশি রাশি ধান কাটা

ঢাকা, শুক্রবার, ৫ জুন ২০২০ | ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

রাশি রাশি ধান কাটা

আলম তালুকদার ৭:৪৭ অপরাহ্ণ, মে ০৪, ২০২০

print
রাশি রাশি ধান কাটা

এই করোনাময় সময়ে দেশে নাটকের অভাব নাই। প্রতিদিন ঘরেন্টাইন জীবনে বিভিন্ন পেশার লোকজন আমাদের ব্যাপক বিনোদন দিয়া এই নিশ্চল জীবনকে চলমান করিতে সদা প্রস্তুত বলিয়া মালুম হইতেছে। পাকা ধান কাটার মৌসুম চলিতেছে। শ্রমিকের অভাবে ধান কাটা সমস্যা। নো সমস্যা। কিছু জনদরদি বিপুল উৎসাহ নিয়া উৎসবমুখর চেহারা নিয়া কাঁচি হাতে হাজির। সামনে ধান ক্ষেত পেয়েই লেগে গেল। কৃষকের মাথায় হাত। এ কী করিলেন? কেন? ধান কাটিয়া দিলাম। ধন তো কাটি নাই! এই রে, আইছে।

স্কাউটসদের বলা হয়েছে প্রতিদিন কাউকে না কাউকে উপকার করিবে। সপ্তাহান্তে রিপোর্ট করিবে। একজন বলছে, স্যার, আমরা একজন মিসকিন বুড়িকে রাস্তা পার করিয়া দিয়াছি। 

-তো বুড়ি নিশ্চয়ই তোমাদের কাজে খুশি হইয়াছেন?
-তা জানি না, তবে সে চিৎকার করে বলছিল, বাবারা আমি ওপার যামু না, যামু না। আমরা তাহার কথায় কর্ণপাত করি নাই। পার করিয়া উপকার করিবার কথা করিয়া দিয়াছি!
-আচ্ছা!
তুমি কী করিয়াছ?
আরেকজন বলল- স্যার, আমি গতকাল আমাদের কুকুরকে লেলাইয়া দিয়া ওমর কাকাকে বাস ধরাইয়া দিয়াছি।
-কীভাবে?
-উনি কোনোদিন সময়মত অফিসে যাইতে পারেন না! বাস ফেইল করিয়া থাকেন। তাই আমি তাহাকে ঠিক সময়ে বাসে উঠিবার ব্যবস্থা করিয়াছি। কুকুরের তাড়া খাইয়া সে বাস ধরিয়া ঠিকঠাক অফিসে গিয়াছেন। ঠিক কাজ করি নাই স্যার?
আরো একটি আসিয়াছে। এক ধনী ব্যবসায়ী নতুন এক চাকর নিয়োগ দিয়াছেন। তাকে বলা হলো কোনো কাজ করার আগে আগুপিছু চিন্তা করিয়া কাজ করিবে। যেমন আমি বললাম, আমি অফিসে যাব। তখন তুমি কী করিবে? আমার জুতো-মোজা, কোট-টাই, গাড়ির ড্রাইভারকে প্রস্তুত থাকিবার জন্য তোমাকে বলিতে এবং কিছু কাজ করিতে হইবে। বুঝিয়াছ?
এইভাবে চলিতেছিল। একদিন তার মালিক বলল, যাও ডাক্তার ডাকিয়া বাসায় নিয়া আসো। তো চাকর প্রায় দুই ঘণ্টা পরে ঘেমে-টেমে অনেক লোকজন নিয়া হাজির। মালিককে বললÑ স্যার, আপনার উপদেশ মোতাবেক কাজ করিয়াছি। আপনি আমাকে ডাক্তার আনতে বললেন, আমি আগুপিছু চিন্তা করিয়া দেখিলাম, ডাক্তার আসবে, তিনি ওষুধ দিবেন, আপনি তো নাও বাঁচিতে পারেন! তাই আমি খাট আনিয়াছি, একজন ইমাম আনিয়াছি, জানাজার জন্যে, তারপর জানাজার নামাজের জন্য লোকজনও নিয়া আসিয়াছি!
এই হইল আগে-পিছের ভাবনা! তো জনসেবকগণের এই সেবার আগে-পাছে যে কী আছে তাহা এখনও প্রকাশ্য হয় নাই! এটাই ভরসার এক ডিব্বা বটে!
কাঁচি হাতে নেতা খাড়া
ধান কাটায় দিছে সাড়া
অবাক মানে বিশ্ব পাড়া
কাঁচা ধানে কৃষক মারা!