ভুল চিরকুট

ঢাকা, বুধবার, ৮ এপ্রিল ২০২০ | ২৪ চৈত্র ১৪২৬

ভুল চিরকুট

ফখরুল ইসলাম কল্প ১:৫৭ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২০

print
ভুল চিরকুট

তানিয়ার অস্বস্তি হচ্ছে, হওয়ারই কথা। ছেলেটা বারবার কেমন তাকিয়ে তাকছে ওর দিকে। ও তাকালেই ধরা পড়ে চোখ সরিয়ে নিচ্ছে।

তানিয়া এমনিতে দেখতে ভালোই, কলেজে আজ অনুষ্ঠান বলে একটু সাজুগুজুও করেছে। আসার সময় আয়নাতে ভালোই লাগছিল ওকে। হলরুমে ঢুকেছিল অনুষ্ঠান শুরু হওয়ার পর। তাই পেছন দিকেই বসতে হয়েছে। বিশাল হলরুম ছেলেমেয়েতে ভরা, সামনে স্টেজে পারফরমেন্স চলছে। মুগ্ধ চোখেই দেখছিল ও, যতক্ষণ না ছেলেটার এই ব্যাপারটা চোখে পড়ে। তারপর আর স্টেজে মন বসছে না, বুক কেমন ধড়ফড় করছে!

প্রেম-ট্রেমে তানিয়ার যে একেবারে আগ্রহ নেই তা না, কেউ আসলে সেভাবে এগিয়ে আসেনি। ও তো যেচে প্রেম সাধতে পারে না, লজ্জা বলে একটা ব্যাপার তো আছে। আজ ছেলেটার চোখে ওর না পাওয়া জিনিসটা দেখতে পাচ্ছিল তানিয়া, সেটা নিয়ে কিঞ্চিৎ রোমাঞ্চিত, ভীত, আবার আনন্দও হচ্ছে। এর মাঝে ছেলেটা বাইরে গিয়েছে, কোনদিকে গিয়েছে বোঝা যাচ্ছে না। আসলে ধরা পড়তে পারে ভেবে তাকায়নি। কিছুক্ষণ পরই ছেলেটা ওর পাশ দিয়ে গিয়ে সামনে বসল। যাওয়ার সময় আলতো করে ছুড়ে গেলো একটা চিরকুট, একদম ওর কোলে। তানিয়া চমকে তাকাল চারপাশে, কেউ দেখেছে কিনা।

না, সেরকম কিছু মনে হল না। ওটা ব্যাগে রেখে দিয়ে অনুষ্ঠানে মনোযোগ দেওয়ার চেষ্টা করল। যদিও মনোযোগ দেওয়া আদৌ সম্ভব ছিল না। কারণ মন তো ওর চিরকুটের ভেতর পড়ে আছে। অনুষ্ঠান শেষ হলে সবাই বেরিয়ে গেল এক এক করে। কোনো এক ফাঁকে ছেলেটাও বেরিয়ে গেল। তানিয়া বেরুল সবার শেষে, তারপর কোনো বান্ধবীর অপেক্ষা না করে সোজা হাঁটা শুরু করল গেটের দিকে।

একটু এগুতেই চোখে পড়ল ছেলেটা গেটে দাঁড়িয়ে আছে। আরেকটু এগিয়ে বুঝতে পারল ছেলেটা ওরই অপেক্ষা করছে। হার্টবিট বেড়ে গেল তানিয়ার, বুকে যেন ভূমিকম্প চলছে। গেটের কাছে কীভাবে পৌঁছাল মনে নেই। চেতনা পেল ছেলেটার কথায়- ‘এক মিনিট কথা ছিল আপনার সঙ্গে...।’

‘জ্বি, বলুন’। শুকিয়ে কাঠ হয়ে যাওয়া কণ্ঠে উচ্চারণ করল তানিয়া। লজ্জা, ভয়ে যেন মাটিতে মিশে যাচ্ছে। কয়েক মুহূর্ত দ্বিধার পর ছেলেটা বলল, ‘আই’ম সো স্যরি, আমার একটা চিরকুট ভুল করে আপনার কাছে চলে গেছে, আসলে ওটা আপনার ঠিক পেছনের বেঞ্চিতে বসা একজনের জন্য ছিল!’