ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নীলক্ষেত বনাম বইমেলা

রবিউল ফিরোজ
🕐 ১:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২০

‘মুই হনু মঙ্গার দ্যাশের লোক বাহে। শয়ে শয়ে ট্যাকা দিয়া বই কিনুম মুই কী পাগল হইছুং?’

পাশের লোককে শুনিয়ে শুনিয়ে এভাবেই চলতে থাকে কফের আলীর বয়ান। তার গ্রামের বাড়ি কুড়িগ্রামের উলিপুর। নিজ ভিটে মাটিতে বসে বসে বেচারা জীবনভর ঢাকার জৌলুস ও চাকচিক্যের গল্পই শুনেছে। ঢাকা শহরে আসা তেমন হয়ে ওঠেনি। তবে বহুদিন আগে এসেছিল যখন যমুনা নদীর ওপর সেতু হয়নি, ফেরিতে করে পারাপার হতে হতো।

তার বেশ মজাই লেগেছিল। গাড়ি থেকে নামতে হয়নি। সে বাসে উঠে বসেছে, আবার বাস ফেরিতে উঠে বসেছে। ভেবেছিল, ফেরিটা যদি এখন বিমানে উঠে যায় তাহলে আরো ভালো হতো। একঢিলে তিন ঘুঘু মারা যেত। সেই যে ঢাকা গমন তারপর এতদিন পর আবার আসা।

আজ বইমেলায় এসে বই কিনতে বলায় সে বেজায় ক্ষেপেছে। কফের আলী শুনেছে বইমেলাতে নতুন বইয়ের দাম বেশি। অথচ সেই একই বই নীলক্ষেতের ফুটপাতে বিক্রি হয় কম দামে। বইমেলায় যে বইয়ের দাম পাঁচশ’ নীলক্ষেতে সেটার দাম দশ টাকা!

বইমেলাজুড়ে কফের আলী শুধু ঘুরতে থাকে। বিকালে মানুষের ভিড়ে, সন্ধ্যার উজ্জ্বল আলোয় ঘুরতে তার ভালো লাগে। কিন্তু সঙ্গের সাথী তাকে অতিষ্ঠ করে তোলে- ভাই, বই কিন্যা ফালান একখান। না কিনলে ক্যাম্বা লাগে, কন?

কথা শুনে বেশ রাগ হয় কফের আলীর। বলে- ‘ব্যাটা, মাতব্বরি করস? কুনঠে থাকি বই কিনতি হয় হামি জানি’। থ হয়ে যায় সঙ্গী। তবে কথা বন্ধ হয় না বইপ্রেমী কফের আলীর- ‘তুই বাহে জিনজিরা মার্কেট চিনস? সদরঘাট পুরান ঢাকা চিনস? কিছুই যখন চিনস না। তাইলে চুপচাপ দেইখা যা। বই কিনার জন্যি নীলক্ষ্যাত আছে বাহে।’

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper