নয়া আতঙ্ক ‘হা হা’ রিয়েক্ট

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

নয়া আতঙ্ক ‘হা হা’ রিয়েক্ট

আব্দুল্লাহ আল মাছুম ৮:০৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

print
নয়া আতঙ্ক ‘হা হা’ রিয়েক্ট

মিষ্টির প্রতি লোভ সবার একটু বেশি থাকে। অপাত্রে, অযত্নে মিষ্টি রাখা যায় না। রেখেছেন তো ধরা খেয়েছেন। কোমর দুলিয়ে এসে দেখবেন আপনার মিষ্টি অন্যের দখলে! প্রেমও নাকি মিষ্টি জিনিস। আমার প্রেমিক বন্ধুরা তাই বলে।

এ জন্য প্রেমকেও ঢাকনা দিয়ে রাখতে হয়। চোখে চোখে রাখতে হয়। আচ্ছা! প্রেম মিষ্টি বলেই তার পেছনে এত খলনায়ক! এত টানাটানি? খাদ্যবস্তু মিষ্টির সনাতন খলনায়ক যেমনি পিঁপড়া তেমনি প্রেমেও কিছু চিরাচরিত খলনায়ক রয়েছে। গবেষকদের হন্যে হয়ে ষাঁড় খোঁজার কল্যাণে এসব খলনায়ক সম্পর্কে কম-বেশি সবাই জানি।

জ্যোতিষীরাও অনেক খলনায়কের ভবিষ্যদ্বাণী করে গিয়েছেন। ইদানীং সেসব ভবিষ্যত বাণীকে ল্যাং মেরে নিজের অস্তিত্বের জানান দিয়েছে নয়া এক খলনায়ক। আপনি যদি সিঙ্গেল সোসাইটির সদস্য হয়ে থাকেন তবে এ খলনায়কের বিধ্বংসী রূপ কল্পনাও করতে পারছেন না।

আমারও কল্পনার বাইরে ছিল। কিন্তু সেদিন বিকালে বন্ধু মোলায়েম এসে হাজির। সে সিঙ্গেল সোসাইটির সদস্য হতে দৌড়ঝাঁপ দিচ্ছে। আমি যেন তার জন্য সুপারিশ করে দিই সে জন্য প্রস্তাব নিয়ে এসেছে। অবাক হলাম। বৃষ্টির সঙ্গে তার দহরম মহরম আছে বলেই জানি। জিজ্ঞাসা করতেই নিয়তির এক নির্মম পরিহাসের খবর জানলাম।

সপ্তাহখানেক আগে বৃষ্টি ফেসবুকের প্রোফাইল ছবি পরিবর্তন করে। সেই ছবিতে ঘুমের ঘোরে লাভ রিয়েক্ট দিতে গিয়ে হাহা রিয়েক্টে চাপ পড়ে যায়। মোলায়েম খেয়াল না করেই ঘুমিয়ে পড়ে। সকালে ঘুম ভাঙলে বুঝতে পারে মহাপ্লাবন শুরু হয়ে গেছে।

সেই হাহা রিয়েক্ট ইতোমধ্যে কোটিগুণ বেড়ে মুঠোফোনের পর্দা ভেদ করে বৃষ্টির কোমল হৃদয়ে হিমালয়ের জন্ম দিয়ে দিয়েছে। মোলায়েমের দু’চোখের দিকে তাকিয়ে আমি আবেগাপ্লুত হয়ে গেলাম। আর না করতে পারলাম না। সুপারিশপত্রে স্বাক্ষর করে দিলাম।

এ ‘হাহা’ রিয়েক্টের অসুবিধা যোগ করার পিছনে নিশ্চয় সিঙ্গেল কমিটির হাত রয়েছে- এসব যখন ভাবছিলাম তখনই খবর পেলাম বরিশাল বিশ্ববিদ্যালয়ের সিঙ্গেল কমিটির সহ-সভাপতিকে প্রেমের সম্পর্কে জড়ানোয় সিঙ্গেল কমিটি থেকে বহিষ্কার করা হয়েছে।

এ ব্যাপারও খটকা লাগল। অনুসন্ধান করে জানতে পারলাম, ফেসবুকে ‘লাভ’ রিয়েক্টের সূত্র ধরেই প্রেমে জড়িয়ে পড়ে সেই সহ-সভাপতি। বুঝলেন বিষয়টা? যেই লাউ সেই কদু। ‘সিঙ্গেল’ আর ‘প্রেম দুনিয়া’র সদস্য সংখ্যার অনুপাত কেয়ামত ছাড়া কেউ ঠেকাতে পারবে না। তাই আপনি প্রেম করেন, নাই-বা করেন; আমার মতো পর্যবেক্ষকদের কদর কমবে না!