বিশুদ্ধ বাংলা শেখার ক্লাস

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

বিশুদ্ধ বাংলা শেখার ক্লাস

আবুল কালাম আজাদ ৬:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

print
বিশুদ্ধ বাংলা শেখার ক্লাস

আজকের এ ‘বিশুদ্ধ বাংলা শেখার ক্লাস’-এ সবাইকে ওয়েলকাম জানাচ্ছি। অল অব ইউ মাস্ট নো দ্যাট বাংলা ইজ ওনলি ওয়ান ল্যাংগুয়েজ, যার ডিগনিটি রক্ষার জন্য ব্লাড দিতে হয়েছে। সেই টুয়েন্টি ওয়ান ফেব্রুয়ারি এখন ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ ডে।

অলমোস্ট অল অব দ্যা কান্ট্রি অব দ্য ওয়ার্ল্ড জানে যে, ইন ১৯৫২ সালাম, রফিক, জব্বারসহ আরও অনেকে ভাষার দাবিতে লাইফ স্যাকরিফাইস করেছিল। আর বাঙালি হয়ে আমরা যদি বাংলা ভাষাকে মর্যাদা না দেই, আমরা যদি বাংলার সঙ্গে ইংরেজি মিক্সড করে জগাখিচুড়ি আই মিন হচপচ টাইপের কথা বলি- বাংলাকে বাংলিশ বানিয়ে ফেলি তাহলে এটা খুবই লজ্জার বিষয়। ভেরি ভেরি শেইমফুল। তাতে আমাদের সেই শহীদদের সোল শান্তি পাবে না। বাট ইট ইজ মেটার অব গ্রেট রিগরেট দ্যাট আমাদের অনেকেই বাংলিশ বলে। সতর্কভাবে উই সুড এ্যাভোয়েড ইট। সর্বস্তরে বাংলা ভাষা ইউজের ডিমান্ড আজ আমাদের প্রাণের ডিমান্ড। সেই ডিমান্ডের সঙ্গে একাত্মতা প্রকাশ করে আমরা স্টাবলিশ করেছি এই ইনস্টিটিউশন, যেখানে বিশুদ্ধ বাংলা বলার ট্রেনিং দেওয়া হবে, সঠিকভাবে বাংলা গ্রামার শেখানো হবে। উই হোপ দ্যাট, ইন নেয়ার ফিউচার এ হচপচ টাইপের বাংলা বলা বন্ধ হবে।

বাই দ্যা বাই, আজ আমি আপনাদের শেখাব কেজ, আই মিন কারক। এটা ভেরি ভেরি ইজি একটা টপিক। একটা সেনটেন্স খেয়াল করুন প্লিজ। দি কাউ ইটস গ্রাস। এখানে কে খায়? এ্যানসার হবে দি কাউ। সো এটা কর্তৃকারক আই মিন সাবজেক্টিভ কেজ। রিমেম্বার কাইন্ডলি, হু দিয়ে কোশ্চেন করলে যে এ্যানসার পাওয়া যাবে সেটাই কর্তৃকারক আই মিন সাবজেক্টিভ কেজ। আমরা আবার উপরের সেনটেন্সটি দেখি। সেখানে যদি কোশ্চেন করি, কী খায়? তাহলে এ্যানসার আসবে গ্র্যাস। সো হোয়াট বা হুম দিয়ে কোশ্চেন করে যে এ্যানসার পাওয়া যাবে সেটিই কর্মকারক আই মিন অবজেক্টিভ কেজ।

একটি মেয়ে উঠে দাঁড়িয়ে বলল, স্যার, আপনি কি মনে করেন, এ প্রতিষ্ঠান থেকে সত্যিকারে আমরা বিশুদ্ধ বাংলা শিখতে ও ব্যবহার করতে পারব?
-হোয়াই নট? আমাদের ওপর হানড্রেট পার্সেন্ট কনফিডেন্স রাখতে পার। কনফিডেন্স হারালে কারও কাছ থেকে কিছু গেইন করা যায় না।
-ধন্যবাদ স্যার।
-ওয়েলকাম। নো মোর টুডে। নেক্সট ক্লাসে আমরা বাকি চার প্রকার কারক নিয়ে ডিসকাস করব। আই হোপ, আপনারা যদি রেগুলার ক্লাসে প্রেজেন্ট থাকেন এবং এটেনটিভলি আমার লেকচার ফলো করেন তাহলে খুব শীঘ্রই বিশুদ্ধ বাংলা ইউজ করতে পারবেন, এন্ড হচপচ টাইপের বাংলা অর বাংলিশ এ্যাভোয়েড করতে পারবেন। ওকে। বাই বাই!