বিনা মেঘে বজ্রপাত

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬

বিনা মেঘে বজ্রপাত

সুজন মজুমদার ৩:৫২ অপরাহ্ণ, আগস্ট ২৭, ২০১৯

print
বিনা মেঘে বজ্রপাত

দুই বন্ধু রাকিব এবং সাকিব মিলে বাজারে গেল। বাজারে যাওয়ার পর পণ্যের দাম জিজ্ঞাসা করল বিক্রেতাদের। যে পণ্যই কিনতে যায় দোকানি দাম বেশি হাঁকায়। পাগলা ঘোড়ার মতো যেন পণ্যের দাম ছুটেই চলছে। কিছুতেই মুখে লাগাম টানা যাচ্ছে না। তেমন কিছু ক্রয় করা যাচ্ছে না দামের চোটে। টুকিটাকি প্রয়োজনীয় কিছু-মিছু কিনে বাজার থেকে বের হলো দুই বন্ধু। এমন সময় বাজার অভিমুখে তাদের আরেক বন্ধু আকিবের সঙ্গে দেখা। সেও বাজার করতে এসেছে।

আকিব রাকিবের কাছে জানতে চাইল, জিনিসপত্রের দাম কেমন?
জবাবে রাকিব বলল, বাজারে আগুন!
আকিব কপালে ভাঁজ ফেলে বলল, তোরা এখনো স্বাভাবিক আছিস?

এরপর আকিব দৌড়ে চেঁচামেচি করে বলতে লাগল- বাজারে আগুন লেগেছে। যার যা কিছু আছে তা নিয়ে বেরিয়ে আসুন। বালতি লন, পানি লন। বাজারের আগুন নেভাতে হবে। বলতে বলতে এক দৌড়ে আকিব বাজার কমিটির সভাপতির কাছে চলে গেল। সভাপতিকে হাঁফাতে হাঁফাতে বলল, বাজারে আগুন লেগেছে। ফায়ার সার্ভিসে কল করেন!

কমিটির সভাপতি সাতপাঁচ না ভেবে ফায়ার সার্ভিসকে কল করে বাজারে আসতে বললেন। আগুন লেগেছে।
ফায়ার সার্ভিসের লোকজন তড়িঘড়ি করে বাজারে এলো। দেখে, আগুনের কোনো ছিঁটেফোঁটাও নেই! বাজার সভাপতিকে ফায়ার সার্ভিসের লোকজন প্রশ্ন করল, আগুন কোথায়?

একটু দূরে মিটিমিটি হাসছে রাকিব-সাকিব। আকিব ব্যতিব্যস্ত আসতেই গপ করে ধরে তাকে ফেললেন বাজার কমিটির সভাপতি। বললেন, কোথায় আগুন লেগেছে বল? পুরো বাজারই তো অক্ষত!

আকিব কাচুমাচু করে বলল, আমার কী দোষ! সাকিব-রাকিবের কাছে জানতে চাইলাম বাজারে জিনিসপাতির দাম কেমন? ওরাই তো বলল, বাজার আগুন!