ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রকল্প কর্মকর্তার সাক্ষাৎকার

তাজুল ইসলাম
🕐 ৪:০৮ অপরাহ্ণ, মে ২১, ২০১৯

রূপপুর প্রকল্পের অগ্রগতি কেমন?
প্রকল্পের এবং আমাদের পকেটের, সবদিক দিয়েই অগ্রগতি বেশ ভালো।

মামুলি একটি বালিশের মূল্য ফেলেছেন ছয় হাজার টাকারও বেশি। ভেতরে তুলার পরিবর্তে স্বর্ণ বা রৌপ্য দিয়েছেন?
কী যে বলেন! গরিব মানুষেরাই বালিশ বানায়। বালিশ বাঁচলে গরিব বাঁচবে আর গরিব বাঁচলে দেশ বাঁচবে। আমরা তাই সর্বাত্মক চেষ্টা করেছি, যতটা অধিক মূল্যে বালিশ কেনা যায়।

ইউরোপ-আমেরিকাতেও বালিশের দাম এতটা নয়!
কোথায় বাংলাদেশ আর কোথায় ইউরোপ-আমেরিকা! আমাদের দেশের মতো এত সমৃদ্ধশালী দেশের সঙ্গে এদের তুলনা চলে নাকি? আপনি যদি ইউরোপ-আমেরিকাকে তুলনা করতেই চান তবে তাদের সঙ্গে উগান্ডাকে তুলনা করতে পারেন। বাংলাদেশকে নয়।

তাহলে আপনি বলছেন মূল্য সঠিক?
অবশ্যই সঠিক আছে। যে জিনিসের মূল্যায়ন যত বেশি, সেই জিনিসের মূল্য ততই বেশি।

একটু খোলাসা করে বলবেন কী?
আমরা রোজগার কেন করি? দু’মুঠো খাই। আবার খাওয়ার পরে কী করি? একটু বিছানায় যাই। কিন্তু কী জন্য? একটু আরাম করে শান্তিতে ঘুমানোর জন্য। যখন কেউ জানবে, সে ছয় হাজার টাকা দামের বিছানার চাদরের ওপরে ছয় হাজার টাকা মূল্যের বালিশ মাথায় দিয়ে ঘুমাচ্ছে, তার শান্তি অনেক বেড়ে যাবে। দায়িত্ববোধ থেকেই বেশি খরচ করা হয়েছে।

সামান্য ওজনের একটা বিছানার চাদর কিংবা বালিশ ফ্ল্যাটে উঠানোর জন্য প্রায় হাজার টাকা করে খরচ দেখানো হয়েছে। বিষয়টি অস্বাভাবিক নয়?
যে জাতি শ্রমের মূল্য দিতে পারে না, সেই জাতি কোনোদিন এগিয়ে যেতে পারে না। আমরা শ্রমের মূল্যায়ন করে সারা বিশ্বে একটা নিদর্শন হয়ে থাকতে চাই।

ড্রাইভারের বেতন ধরা হয়েছে ৯২ হাজার টাকা। সর্বনিম্ন বেতন রাঁধুনীর এবং মালির ৮০ হাজার টাকা। এত বেতন তো একজন সচিবও পান না?
আমরা মানুষকে মানুষ হিসেবেই দেখি। কোনো কাজই ছোট হতে পারে না। এ দৃষ্টিকোণ থেকে বেতন ধরা হয়েছে। আমরা যে ইউরোপ-আমেরিকার থেকে এগিয়ে এ বেতন সেটারই প্রমাণ!

বালিশ নিয়ে আপনার সর্বশেষ বক্তব্য কী?
বেশি বেশি প্রচার টিভি দেখুন আর ওয়াসার পানি দিয়ে লেবুর শরবতের সঙ্গে অধিক পরিমাণে বাতাবিলেবু খান। তাহলে সবকিছুই স্বাভাবিক মনে হবে!

কাল্পনিক সাক্ষাৎকারটি নিয়েছেন
মুহা. তাজুল ইসলাম

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper