ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তিন তিরিক্ষে নয়

আরিয়ান তূর্য
🕐 ১০:৫৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮

নিখিল বঙ্গ দুঃখিনী ললনা সমিতি নিয়মের বাইরে গিয়ে একজন ‘পরপুরুষ’কে নিয়ে মেতে উঠল। স্বল্পধারার রাহী বি. চৌধুরী যে আসলেই যে বড় নেতা-জেনে বুঝে শুনে নারী মহলে হুল্লোড় পড়ে গেছে। সবারই অভিন্ন কৌতূহল -লোকটা কীভাবে পারে বিশাল প্রত্যাশার বিপরীতে ক্ষুদ্র প্রাপ্তিতে সন্তুষ্ট থাকতে!

ঊর্ধ্বফ্রন্ট চেয়েছিল ১৫০ আসন; কখনো এ দল, কখনো বি ও সি দলের কাছে। নামতে নামতে ৮০, ৭০ হয়ে শেষমেশ দাঁড়িয়েছে ৩-এ! এত দিন রাজা উজির মারা রাহী তিনেও সন্তুষ্ট। হাসিমুখ ম্লান হয়নি একটুও। অন্যদিকে দুঃখিনী বঙ্গললনাদের সকাল থেকে গভীর রাত পর্যন্ত কেবলই দুঃখের সমুদ্রে অবগাহন। কারও বাসায় হয়তো বেড়াতে গেলেন একজন, শুনতে হলো, আপা, এই শাড়িটা আমার ছোট ভাই যুক্তরাষ্ট্র থেকে পাঠিয়েছে। তিনি হাসি হাসি মুখ করে শাড়ির প্রশংসা করলেও ভেতরে জ্বলে-পুড়ে খাক হওয়ার জোগাড়। নিজের ভাই যদি কখনো এমন উপহার দিত! অক্ষম যন্ত্রণায় শেষমেশ মনে মনে ভাইয়ের বউয়ের মুণ্ডুপাত করেই সন্তুষ্ট হতে হয়। বাচ্চাদের স্কুলে, পাশের বাসার ভাবীর ড্রয়িংরুমে, বড় কোনো কমিউনিটি সেন্টারে নারীদের অপ্রাপ্তি ও হাহাকারগুলো পুঞ্জীভূত হতে থাকে। নিজের অবস্থানে সন্তুষ্ট থাকা মুশকিল। সেলিনা যদি মলিনাকে ঈর্ষা করেন, মলিনা ঈর্ষা করেন আকলিমাকে। আকলিমা ঈর্ষা করেন অন্য কাউকে। দুর্ভেদ্য চক্র থেকে বঙ্গনারীকে মুক্তি দিতেই প্রতিষ্ঠা নিখিল বঙ্গ দুঃখিনী ললনা সমিতির। এখানেও সেই অভিন্ন চক্র-অন্যদের সঙ্গে তুলনায় নিজেদের দীর্ঘশ্বাসগুলো ঝড়-তুফানে রূপ নেয়।

এ অবস্থায় আশার আলো রাহী বি. চৌধুরীর ইতিবাচক মনোভাব। সন্তুষ্টির গোপন রহস্য জানতে নিখিল বঙ্গ দুঃখিনী ললনা সমিতি আমন্ত্রণ জানায় রাহীকে। তিনি আসেন অনুষ্ঠানের মধ্যমণি হয়ে। বলেন, আমার নামে বি শব্দটি থাকলেও বরাবরই এ দলে খেলতে চাই। যদিও শেষমেশ সি দলে নেমে যেতে হয়, তাতে আমার বড়ত্ব খর্ব হয় না!

সমিতির সভানেত্রী গুলবদন বেগম প্রশ্ন করেন, আমরা কীভাবে স্বস্তিতে থাকতে পারি, পরামর্শ দিন। বদলাতে থাকুন আমার মতো, এ-ঘর ও-ঘর করুন। স্বামী কীভাবে বদলাবো রে ভাই! হতাশা ঝরে পড়ে সমিতির পুরুষবিষয়ক সম্পাদক জেবুন্নেসার কণ্ঠে।

স্বামী বদলাতে না পারলে স্বামী ঘর বদলান! স্বামীর সঙ্গে ঝগড়া করে বাড়ি, ভাইয়ের সঙ্গে ঝগড়া করে খালার বাড়ি...এভাবে বদলাতে হবে। তবেই বাড়বে কদর। আমাকে দেখুন শুরুটা ১৫০ দিয়ে করেছিলাম বলেই ৩-এ এসে ঠেকলো! কিন্তু ৩ থেকে শুরু করলে...! বিবাহিতা নারীদের পক্ষ থেকে আপনাকে সংবর্ধনা দিতে চাই, রাহী ভাই। সমিতির একজন সদস্যের এমন প্রস্তাবে আমতা আমতা করে রাহী বলেন, আমার স্ত্রীর পরামর্শ নিয়ে জানাই! ভাবী অ-রাজি হবেন কেন! আমাদের ড্রয়িংরুম ছোট দেখে স্বামীকে কত বকাঝকাই না করেছি, তালুকদার সাহেবের বাসায় ফুটবল খেলা যায় অথচ এখানে পিঁপড়া ঢুকতেও কষ্ট। কিন্তু মাত্র ৩ আসনে আপনার সন্তুষ্টি দেখে মনে হলো, আমার ড্রয়িংরুমের ১০ আসনের সজ্জাটা খারাপ না! রূপসজ্জাবিষয়ক উপদেষ্টা খিলখিল রহমান বললেন, আপনি আমাদের চোখ খুলে দিয়েছেন ভাই!

চোখ নয়, বলুন মুখ! আসার পর থেকে সবাই যেভাবে কথা বলে যাচ্ছেন!

বেরসিকের মতো রাহীর স্ত্রীর ফোনকলের শব্দে থমকাতে হলো সবাইকে। ওইদিক থেকে আসে ঝড়ের পূর্বাভাষ-বাসার জন্য ১০ কেজির পিয়াজের বদলের ২ কেজি কেনা হলো কার কুবুদ্ধিতে! এটা না জানা পর্যন্ত সবার খাওয়া-দাওয়া বন্ধ!

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper