আখচাষে আগ্রহ হারাচ্ছেন কৃষক

ঢাকা, মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২ | ৫ মাঘ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আখচাষে আগ্রহ হারাচ্ছেন কৃষক

আব্দুল্লাহীল বাকী বাবলু, পীরগঞ্জ (রংপুর)
🕐 ৬:১২ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০২১

আখচাষে আগ্রহ হারাচ্ছেন কৃষক

রংপুরের কয়েকটি উপজেলায় আখ চাষিদের অনীহা বেড়েই চলেছে। ভুক্তভোগী চাষিদের আখ সময়মতো না কেনার কারণে আখ আবাদের আগ্রহ দিনের পর দিন কমে যাচ্ছে। রংপুরের দুটি চিনিকলে উৎপাদন বন্ধ হওয়ায় চাষিরা হতাশ হয়ে পড়েছে। অনেকেই এজন্য আখচাষ থেকে মুখ ফিরে নিচ্ছেন।

জানা যায়, রংপুর জেলার শ্যামপুর এবং গাইবান্ধার দুইটি চিনিকল চলতি মৌসুমে চাহিদা অনুযায়ী কচ্ছপের গতিতে আখ ক্রয় করেছে। এতে আখ বিক্রি ও মূল্য প্রাপ্তিতে চাষিদের অনেক হয়রানির শিকার হতে হচ্ছে মর্মে অভিযোগ উঠেছে। যে কারণে চাষিরা এখন বিকল্প হিসেবে আখ মাড়িয়ে গুড় তৈরি করছে। বিশেষ করে যাদের জমি বেশি রয়েছে সেই সব কৃষক দীর্ঘ সময় ধরে জমিতে আখ পড়ে থাকায় বেকায়দায় পড়েছিলেন। উপায়ন্তর না পেয়ে তারা আখ মাড়াই শুরু করেছে।

রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, গাইবান্ধাসহ বেশ কয়েকটি জেলার উপজেলা এলাকার কৃষকরা প্রতি বছর আখের আবাদ করে থাকেন। এক সময় আখের আবাদ খুবই জনপ্রিয় ছিল। এমনকি অনেক চাষি আখ চাষের ওপরই নির্ভরশীল ছিল। দীর্ঘমেয়াদি জমিতে পড়ে থাকা এবং আখ বিক্রিতে নানা জটিলতায় দিনের পর দিন আখ চাষে আগ্রহ হারাচ্ছেন কৃষকরা।

বাবনপুর গ্রামের আখচাষি মোজাফফর হোসেন বলেন, উপজেলার বড় আলমপুর, মদনখালী, কুমেদপুর, টুকুরিয়া, রায়পুর, চতরা এবং ভেন্ডাবাড়ী ইউনিয়নে অধিক পরিমাণ আখের চাষ হয়ে থাকে। ওই ইউনিয়নগুলোতে কৃষকদের জমি আধিক্যের কারণে তারা দীর্ঘ সময় ধরে আখ চাষ করছেন।

বড় আলমপুর গ্রামের আজগর আলী বলেন, আখ আবাদ করে প্রতি বছর আমাদের দুশ্চিন্তায় পড়তে হয়। এজন্য আমরা বর্তমানে আখের চাষ অনেক কমে দিয়েছি। যেটুকু চাষ করা হয়েছে সেগুলো গুড় তৈরি করা হবে। এছাড়া বিকল্প কোনো পথ নেই। এতে করে অবশ্য তারা লাভবানই হবেন। সারা বছর বাড়ির চাহিদা মিটিয়েও গুড় বিক্রি করে নগদ মোটা অর্থ পাওয়া যাবে।

তিনি আরও বলেন, অন্যান্য বছর চিনিকলের লোকজন চোখে পড়ত। বর্তমানে তারাও লাপাত্তা হয়েছেন।

পীরগঞ্জ আখ জোন কর্তৃপক্ষ জানায়, বিগত সময়ে পীরগঞ্জ উপজেলায় প্রায় সাতশ’ একর জমিতে আখ চাষ হতো। বর্তমানে তা অর্ধেকে নেমে এসেছে। এ মৌসুমে মাত্র চারশ’ একর জমিতে আখ চাষ করা হয়েছে।

সরেজমিন পরিদর্শনে দেখা যায়, রংপুরের পীরগঞ্জ উপজেলা সদর, জাফরপাড়া, চতরা, রায়পুর, পত্নীচড়া, গুপিনাথপুর, কাদিরাবাদ, হরনাথপুর, মোনাইল, কুমেদপুর, দানিসনগর আখ কেন্দ্রে সিডিএ এর মাধ্যমে দুটি চিনিকল আখ ক্রয় করেছে।

 
Electronic Paper