আমনে পোকার আক্রমণ, দিশাহারা কৃষক

ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আমনে পোকার আক্রমণ, দিশাহারা কৃষক

আবু মুত্তালিব মতি, আদমদীঘি (বগুড়া)
🕐 ৬:২৫ অপরাহ্ণ, অক্টোবর ১৯, ২০২১

আমনে পোকার আক্রমণ, দিশাহারা কৃষক

বগুড়ার আদমদীঘি উপজেলায় আমন আবাদে ব্যাপকহারে পোকার আক্রমণ দেখা দিয়েছে। ধানখেতে কীটনাশক ব্যবহার করেও কোনো ফল পাচ্ছেন না কৃষক। পোকা দমনে মাঠে কৃষি বিভাগের কোনো লোকজনের দেখা মিলে না বলে স্থানীয় কৃষকরা দাবি করেন। ফলে রোপা আমন ধান উৎপাদনে লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ায় আশঙ্কা দেখা দিয়েছে এ উপজেলায়।

আদমদীঘি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার একটি পৌরসভা ও ছয়টি ইউনিয়ন মিলে চলতি রোপা আমন মৌসুমে ১২ হাজার তিনশ’ হেক্টর রোপা আমন ধান চাষ করা হয়েছে। শালগ্রাম, তেতুলিয়া শিবপুর, বেজার শিয়ালশন, কোমারপুর, কসাইগাড়িসহ বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, অধিকাংশ মাঠেই ধানগাছের পাতা রোগে আক্রান্ত হয়ে সাদা রূপ ধারন করে গাছ পচে মরে যাচ্ছে।

বিশেষ করে উচ্চ ফলনশীল ব্রি-৫১ ও স্বর্ণা-৫ জাতের ধানে পোকার আক্রমণ বেশি লক্ষ্য করা যায়। আবার কিছু ধানখেতে খোলপচা, মাজরা পোকা ও কারেন্ট পোকার আক্রমণে উঠতি আমন ধানে ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। কৃষকরা ধানখেতে পোকা দমনে আক্রান্ত জমিতে ৪-৫ বার বিভিন্ন কীটনাশক প্রয়োগ করেও কোনো ফল পাচ্ছে না। ফলে দিশাহারা হয়ে পড়েছেন তারা।

কৃষক আমজাদ হোসেন, হামিদুল, বেলাল, জাহাঙ্গীর হোসেনসহ অনেকেই জানান, এবার আমন ধানের আবাদ ভালো হলেও বৈরী আবহাওয়ার কারণে অধিকাংশ ধানখেতে এক শ্রেণির মাজরা পোকা, কারেন্ট পোকা, পাতা খেকো পোকা ও খোলপচা রোগে ব্যাপক হারে আক্রান্ত হয়েছে।

এসব পোকা দমনে এমাটাফ, বিউটি, কার্টাপ্রিড, এমিষ্টার টপসহ বিভিন্ন কোম্পানীর কীটনাশক ব্যবহার করেও কোন ফল মিলছে না। তাদের জমিতে ধানখেতে পোকার আক্রমণ দেখা দিলেও উপজেলার কৃষি অফিসের লোকজনের দেখা মিলে না। তারা নির্ধারিত কিছু স্থান ছাড়া অন্য কোথাও যায় না।

আদমদীঘি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বলেন, কিছু জমিতে মাজরা পোকার আক্রমণ দেখা দিলেও সহনীয় পর্যায়ে রয়েছে। এছাড়া বিভিন্ন ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ মাঠ পরিদর্শন করে থাকেন।

 

 
Electronic Paper