ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টমেটো খেত পরিচর্যায় ব্যস্ত চাষি

সেলিম সানোয়ার পলাশ, গোদাগাড়ী (রাজশাহী)
🕐 ২:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০২১

টমেটো খেত পরিচর্যায় ব্যস্ত চাষি

টমেটোর অঙ্গরাজ্য হিসেবে খ্যাত রাজশাহীর গোদাগাড়ী উপজেলা। দেশের সিংহভাগ টমেটো উৎপাদন হয় এই উপজেলায়। শীতকালীন সবজি টমেটো চাষে টমেটোর খেত পরিচর্যা করতে ব্যস্ত সময় কাটাচ্ছে এ উপজেলার টমেটো চাষিরা। চাষিরা বীজতলা থেকে টমেটোর চারা তুলে খেতে রোপণে ব্যস্ত। আগাম টমেটো খেতে চারা রোপণকারী চাষিরা খেতে টমেটোর গাছ রিং করে সার ও কিটনাশক স্প্রে করতে দেখা যায়।

সরেজমিনে উপজেলার গোপালপুর, সোনাদিঘী, পরমান্দপুর চকপাড়া, আমতলা, বসন্তপুরসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে টমেটোর খেতে চাষিদের কর্মব্যস্ততার দৃশ্য দেখা যায়। কাঁচি, কোদাল, আনুষঙ্গিক সরঞ্জামাদি নিয়ে নেমে পড়ছেন জমিতে।

গোদাগাড়ী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি টমেটোর মৌসুমে (২০২১-২২) এ উপজেলায় টমেটো চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় দুই হাজার ৯৫০ হেক্টর। গত মৌসুমে (২০২০-২১) টমেটো চাষের লক্ষ্যমাত্রা ছিল দুই হাজার ৬৫০ হেক্টর। চাষ হয়েছিল দুই হাজার ৯৫০ হেক্টর। ২০১৯-২০২০ মৌসুমে টমেটো চাষ হয়েছিল দুই হাজার ৬৫০ হেক্টর। তবে কৃষি অফিস বলছে চলতি বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি টমেটো চাষের সম্ভাবনা রয়েছে।

টমেটো চাষি শংকর বলেন, ১৭ হাজার টাকায় এক বছরের জন্য দেড় বিঘা জমি লিজ নিয়ে টমেটোর আবাদ করেছি। ১৫ দিন আগে জমিতে টমেটোর চারা লাগিয়েছি। টমেটোর গাছ যেন নষ্ট না হয় তার জন্য জমিতে কিটনাশক স্প্রে করছি। ২-৩ দিনের মধ্যে টমেটোর গাছের গোড়া রিং করে সার দেব।

তিনি আরও বলেন, গত বছর দেড় বিঘা জমিতে টমেটোর আবাদ করে সব খরচ বাদ দিয়ে ৭০ হাজার লাভ হয়েছিল। এবার তার চাইতে বেশি লাভ আশা করছি।

টমেটো চাষি নজু বলেন, আড়াই বিঘা জমিতে টমেটোর আবাদ করেছি। টমেটোর গাছ রিং করে সার দেওয়া হয়ে গেছে। জমিতে টমেটোর গাছ খুব ভালো আছে। কিছুদিনের মধ্যে গাছে ফুল আসবে।

গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসের কৃষি সম্প্রসারণ অফিসার মতিয়র রহমান জানান, আমরা সব সময় কৃষকের সঙ্গে রয়েছি। টমেটো চাষ নিয়ে কৃষকদের সঙ্গে সভা করে পরার্মশ দেওয়া হচ্ছে। কৃষকরা যেন আগাম টমেটো খেত থেকে টমেটো উত্তোলন করতে পারে। এতে কৃষকরা টমেটোর দাম ভালো পাবে।

 
Electronic Paper