ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আদিতমারীতে ড্রাগন চাষে সফল আবু তালেব

আদিতমারী (লালমনিরহাট) প্রতিনিধি
🕐 ৮:০৮ অপরাহ্ণ, জুন ২৪, ২০২১

আদিতমারীতে ড্রাগন চাষে সফল আবু তালেব

লালমনিরহাট আদিতমারী উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের বড় কমলাবাড়ী বটতলা কৃষক আবু তালেব ড্রাগন চাষ করে সফলতা পেয়েছেন। এলাকায় এই প্রথম ড্রাগন চাষ করে এলাকায় বেশ তাক লাগিয়ে দিয়েছেন তিনি। ২০১৯ সালে নিজের ৬৫ শতাংশ জমিতে দুই হাজার ৫২টি ড্রাগনের চারা লাগান তিনি।

এতে তার খরচ হয় পাঁচ লাখের বেশি টাকা। আট মাস পর তার ড্রাগন বাগানে ফলন আসে। এর মধ্যে বাগান থেকে ১০ হাজার টাকার ড্রাগন ফল বিক্রিও করেছেন তিনি। নিজ প্রযুক্তিতে কোনো প্রকার রাসানিক, ওষুধ ছাড়াই নিজের তৈরিকৃত জৈব সার প্রয়োগের মাধ্যমে ড্রগন চাষ করে পুরো জেলায় তাক লাগিয়ে দিয়েছেন আবু তালেব। তার ড্রাগন বাগান দেখতে প্রতিদিন বিভিন্ন এলাকার লোকজন ভিড় জমাচ্ছেন। ড্রাগন একটি রসালো জাতীয় ফল। এই ফল খেতে বেশ মজা দামও প্রচুর। আবু তালেব একটি প্রাইভেট কোম্পানিতে চাকুরীর পাশাপাশি ড্রাগন চাষ ঝুঁকে পড়েন। এতে তার খরচ হয়েছে ১২ লক্ষ টাকা। বর্তমানে তার পুরো বাগানে ড্রাগন ফলে ভরে গেছে। পিলার চারটি করে ড্রাগন লাগানো হয়েছে এখন প্রতিটি গাছে প্রায় ১০ থেকে ১২ টি করে ড্রাগন ধরেছে এবং দুটি করে ১ কেজি।

প্রতিদিন ৬০ হাজার টাকা করে বিক্রি করছে এবং এক সপ্তাহে মোট ২ লক্ষ টাকা বিক্রি করেছেন বলে কৃষক আবু তালেব জানান। প্রতি কেজি ড্রাগন ৪ শত টাকা দরে বিভিন্ন জেলার পাইকাররা কিনে নিয়ে যাচ্ছেন। এলাকার লোকজনের চাহিদা মিটানোর জন্য প্রতি কেজি ৩শত টাকায় বিক্রি করছেন। এমনকি বিভিন্ন এলাকার লোকজন বিনোদনের জন্য বাগান দেখতে ঘুরতে আসেন।

আবু তালেব আরও জানান, একটি ড্রাগন গাছের ১২ বছর যাবত ফল দিবে। বিক্রি করে প্রায় কোটি টাকার মতো অর্জন করতে পারবেন। সে আশার বুক বেধে চাকুরীর পাশাপাশি দিনরাত ড্রাগন চাষে ব্যস্ত সময় পার করছেন।

 
Electronic Paper