রোপা আমন ক্ষেতে পাতা মোড়ানো রোগ

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫

রোপা আমন ক্ষেতে পাতা মোড়ানো রোগ

ময়মনসিংহ প্রতিনিধি ৪:৫৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০১৮

print
রোপা আমন ক্ষেতে পাতা মোড়ানো রোগ

ময়মনসিংহের ভালুকার বিভিন্ন গ্রামে রোপা আমন ক্ষেতে খোলপচা ও পাতামোড়ানো রোগ ব্যাপকভাবে দেখা দিয়েছে। প্রতিকার না পাওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। স্থানীয় ডিলারদের পরামর্শে চাষিরা কীটনাশক দিচ্ছেন আক্রান্ত ক্ষেতে।

উপজেলা কৃষি কর্মকর্তা রয়েছেন লম্বা ছুটিতে। গুরুত্বপূর্ণ কয়েকটি ব্লকে উপ-সহকারী কৃষি কর্মকর্তা না থাকায় কৃষকরা সম্পূর্ণ রূপে ডিলার নির্ভর হয়ে পড়েছেন।
আঙ্গারগাড়া গ্রামে ক্ষেতে ওষুধ দেওয়ার সময় কৃষক আব্দুল হালিম মিয়া জানান, দেড় একর জমিতে ব্রি- ৪৯ জাতের আমন ধান আবাদ করেছেন। কয়েকদিন যাবত তার ক্ষেতে খোলপচা ও পাতা মোড়ানো রোগ দেখা দিয়েছে। তিনি মরা ধানের ছোপা ও মোড়ানো পাতার ভিতরে পোকার অসংখ্য সাদা ডিম বের করে দেখান। ওই ডিম থেকে ছোট ছোট লম্বাকৃতির কীট বা পোকা হয়ে ধানের পাতা মরে যায় বলে তিনি জানান।
ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নূর মোহাম্মদ জানান, মাঠ পর্যায়ে আমন ধানের ফলনের বর্তমান অবস্থা কোনো কোনো এলাকায় খোলপচা ও পাতা মোড়ানো রোগ স্বল্পাকারে দেখা দিয়েছে। তবে এসব প্রতিরোধে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।
উপ-সহকারী উ. সংরক্ষণ কর্মকর্তা এনামুল হক জানান, উপজেলার কাতলামারী, রাজৈ, চাঁনপুর, ঢাকিরভিটা, কোল্লাব ও রান্দিয়া ব্লকে উপ-সহকারী কৃষি কর্মকর্তা না থাকায় কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে। এ বছর উপজেলায় ১৯ হাজার ৫৮৫ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে।